• ঢাকা সোমবার, ১৬ জুলাই ২০১৮ | ০১ শ্রাবণ ১৪২৫

হাওরে ক্ষতিগ্রস্তরা আরো ৩ মাস চাল পাবে

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ৩০ অক্টোবর ২০১৭, ১৮:০৬ | আপডেট : ৩০ অক্টোবর ২০১৭, ১৮:৪১
হাওর অঞ্চলে ক্ষতিগ্রস্তদের আরো তিন মাস চাল দেবে সরকার। ছয় জেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র কৃষক, মৎস্যজীবীসহ তিন লাখ ৮০ হাজার পরিবার ভিজিএফ কর্মসূচির আওতায় এই সহায়তা পাবে।

এজন্য দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর থেকে ছয় জেলা প্রশাসকের (ডিসি) কাছে বরাদ্দপত্র দেয়া হয়েছে।

বরাদ্দপত্র অনুযায়ী, ভিজিএফ কর্মসূচির আওতায় এসব পরিবার আগামী জানুয়ারি, ২০১৮ পর্যন্ত ৩০ কেজি হারে চাল সহায়তা পাবে।

অধিদফতর সূত্রে জানা যায়, বন্যায় ক্ষতিগ্রস্ত সুনামগঞ্জের এক লাখ ৬৮ হাজার পরিবার, সিলেটের ৫৫ হাজার, নেত্রকোনার ৫৮ হাজার, কিশোরগঞ্জে ৬৫ হাজার, হবিগঞ্জে ২৯ হাজার এবং মৌলভীবাজারের পাঁচ হাজার পরিবারকে এই সহায়তা দেয়া হবে। 

সুনামগঞ্জের ক্ষতিগ্রস্তদের জন্য ১৫ হাজার ১২০ টন চাল, সিলেটে চার হাজার ৯৫০ টন, নেত্রকোণায় পাঁচ হাজার ২২০ টন, কিশোরগঞ্জে পাঁচ হাজার ৮৫০ টন, হবিগঞ্জে দুই হাজার ৬১০ টন এবং মৌলভীবাজারের ক্ষতিগ্রস্তদের জন্য ৪৫০ টন চাল বরাদ্দ দেয়া হয়েছে।

পাহাড়ি ঢল ও অতিবৃষ্টির কারণে গত মাচের শেষের দিকে সুনামগঞ্জ, নেত্রকোণা, কিশোরগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ ও সিলেট জেলার হাওর অঞ্চল বন্যায় প্লাবিত হয়। ডুবে যায় বোরো ফসল। হাজার হাজার মাছ মরে ভেসে উঠে। মাছ খেয়ে মারা গেছে হাঁসও। 

পরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া ৩১ জুলাই পর্যন্ত (৩ মাস ১০ দিন) ১০০ দিনের কর্মসূচি হাতে নেয়ার কথা জানান।

ওই সময় পর্যন্ত ক্ষতিগ্রস্ত পরিবারকে ভিজিএফের আওতায় মাসে ৩০ কেজি করে চাল দেয়ার কথাও জানান মন্ত্রী। পরে খাদ্য সহায়তা আরো তিনমাস বাড়িয়ে অক্টোবর করা হয়। এখন আরো তিনমাস বাড়িয়ে জানুয়ারি পর্যন্ত করা হলো। 

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়