• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

রোহিঙ্গা ইস্যুতে বেইজিং ঢাকার পাশে থাকবে : চীনা রাষ্ট্রদূত

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৯ অক্টোবর ২০১৭, ২১:৪৪
রোহিঙ্গা সমস্যার সমাধানে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত মা মিং কিয়াং। তিনি বলেন, রোহিঙ্গা সমস্যার সমাধানে মিয়ানমার এবং বাংলাদেশের মধ্যে কার্যকর আলোচনা শুরু করতে হবে। আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ উপায়ে রোহিঙ্গা সমস্যার সমাধান সম্ভব। রোববার চীনের অনুদানে অগ্নিনির্বাপণ উপকরণ হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন।

শেরেবাংলা নগরস্থ ইআরডি সম্মেলন কেন্দ্রে চীনের পক্ষে দেশটির রাষ্ট্রদূত যন্ত্রপাতি হস্তান্তরের সার্টিফিকেট সই করেন। বাংলাদেশের পক্ষে সার্টিফিকেটে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম।

অনুষ্ঠানে সিঙ্গেল পয়েন্ট মুরিং টার্মিনাল স্থাপন প্রকল্পে অর্থায়নের বিষয়ে কাঠামো চুক্তি সই করা হয়। এ সময় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল উপস্থিত ছিলেন।

 রাষ্ট্রদূত বলেন, চীন সরকার রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে। দ্রুত এ সমস্যার সমাধান হবে বলে আমরা আশা করি।

তিনি আরো বলেন, চীনের জনগণ বন্যা, খরা, ও ভূমিকম্পের মত বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করছে। এ সব কারণে বিপুল পরিমাণ অর্থের ক্ষতিও হচ্ছে। বাংলাদেশকেও প্রতিবার এমন দুর্যোগ মোকাবেলা করতে হয়। বাংলাদেশে রোহিঙ্গা ইস্যু এর চাইতে বড় বিপর্যয় হয়ে দাঁড়িয়েছে বলে তিনি মনে করেন। বাংলাদেশ ও মিয়ানমারকে বন্ধুপ্রতীম দেশ হিসেবে আখ্যায়িত করে তিনি বলেন, আমরা আশা করি দুই দেশের এই সমস্যা সমাধানে দ্রুত আলোচনায় বসবে।

এপি /জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়