• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

রাখাইনে রোহিঙ্গাদের ধান কেটে নিচ্ছে মিয়ানমার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ অক্টোবর ২০১৭, ১২:২৬

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ফেলে আসা আবাদি জমি থেকে ধান কেটে নিচ্ছে মিয়ানমার সরকার। শনিবার রাখাইনের মংডুর ৭১ হাজার একর জমির ধান কাটতে শুরু করেছে সরকার। এর ফলে মিয়ানমার সরকারের সাম্প্রদায়িক সহিংসতায় পালিয়ে যাওয়া ছয় লাখের বেশি রোহিঙ্গার সেখানে ফেরা নিয়ে উদ্বেগ তৈরি হতে পারে।

দেশটির দ্য গ্লোবাল নিউজ লাইট অব মিয়ানমারের প্রতিবেদনের স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে বলা হয়েছে, এইসব ধান কাটার জন্য দেশের অন্য এলাকা থেকে শ্রমিক আনা হয়েছে।

সেইসব শ্রমিকের একজন সংবাদ মাধ্যমটিকে জানান, তাদের কাজ কেবল ধান কাটা, মাড়াই করা ও রোদে শুকানো। তবে এরপর ধানের কী ব্যবস্থা হবে সে সম্পর্কে তাদের কোনো ধারনা নেই।

মংডুর কৃষি বিভাগের প্রধান থেন ওয়াই বলেন, এই ধানের কী করা হবে তা সরকারই ভালো জানে। আমাদের কেটে মাড়াই করে তুলে রাখতে বলা হয়েছে। আমরা সেটাই করছি।

রাখাইন থেকে রোহিঙ্গাদের বিতাড়িত করতেই একাজ করা হচ্ছে বলে মিয়ানমার সরকারের ব্যাপক সমালোচনা করেছে মানবাধিকার সংগঠনগুলো।

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের ফিল রবার্টসন বলেন, ফসল কাটায় সরকারি কর্মকর্তার নেতৃত্ব দেওয়ায় বিষয়টি নিয়ে উদ্বেগ বাড়ছে। যে রোহিঙ্গারা এসব জমিতে বীজ বপন করেছিলেন তাদের ফিরিয়ে নেয়ার চেয়ে ফসল কাটাতেই বেশি মনযোগী মিয়ানমার সরকার।

উল্লেখ্য, গত ২৫ আগস্ট থেকে শুরু হওয়া সহিংসতায় মিয়ানমারের এই সীমান্ত অঞ্চলের বেশির ভাগই এখন জনমানবশূন্য। রোহিঙ্গাবিরোধী মিয়ানমার সেনাবাহিনীর অভিযানকে জাতিসংঘ ‘জাতিগত নিধন’ হিসেবে চিহ্নিত করেছে।

আন্তর্জাতিক ব্যাপক চাপের মুখে মিয়ানমার সরকার রোহিঙ্গাদের প্রত্যাবসনের অঙ্গীকার করেছে। তবে দেশটির নেত্রী অং সান সু চি জানিয়েছেন, যারা সেদেশের বাসিন্দা হিসেবে প্রমাণ দেখাতে পারবেন শুধু তাদেরকেই ফেরত নেওয়া হবে

এসআর

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীতে ঝোড়ো হাওয়ার সঙ্গে ঝুম বৃষ্টি
শিক্ষকের বিরুদ্ধে সেই ছাত্রীর অভিযোগে যা বললেন ডিবিপ্রধান
নির্মাণাধীন ভবন থেকে পাইপ পড়ে প্রাণ গেলো যুবকের
খালেদা জিয়ার স্থায়ী মুক্তির আবেদনের বিষয়ে সিদ্ধান্ত আজ
X
Fresh