• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

অন্ধ বিশ্বাসে রোহিঙ্গারা জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি নিচ্ছে না

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৮ অক্টোবর ২০১৭, ২১:৩২

রাখাইনের সাম্প্রতিক সহিংসতা থেকে পালিয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গার সংখ্যা ৬ লাখ ছাড়িয়েছে। আগে আসা আরও ৪ লাখের বেশি শরণার্থীর সঙ্গে যুক্ত হয়েছে তারা। প্রায় ১০ লাখ রোহিঙ্গার আশ্রয় শিবিরগুলোতে পরিবার পরিকল্পনা নিয়ে উদ্বিগ্ন সরকার।

২৩ অক্টোবর পরিবার পরিকল্পনা অধিদপ্তর থেকে বাসসকে জানানো হয়, রোহিঙ্গাদের জন্মনিয়ন্ত্রণের আওতায় নিয়ে আসতে সরকার তিনটি পদ্ধতিতে এগোচ্ছে। জন্মনিয়ন্ত্রণ বড়ি, কনডম আর তিন মাস মেয়াদি ইনজেকশন।

তবে এএফপি তাদের এক বিশেষ প্রতিবেদনে বলেছে, অন্ধ বিশ্বাসের কারণে রোহিঙ্গারা পরিবার পরিকল্পনাকে পাপ হিসেবে দেখে থাকে। এই বাস্তবতায় জন্মনিয়ন্ত্রণ নিয়ে বিকল্প চিন্তা করছে পরিবার পরিকল্পনা বিভাগ। তবে এই কাজটি খুব সহজ হবে না বলে জানিয়েছে তারা।

পিন্টু কান্তি ভট্টাচার্য এএফপিকে জানিয়েছেন, রোহিঙ্গাদের মধ্যে জন্মনিয়ন্ত্রণ সম্পর্কে সচেতনতা নেই বললেই চলে। মিয়ানমারে তারা শিক্ষাবঞ্চিত হওয়ায় এ বিষয়ে পশ্চাতে পড়ে আছে পুরো রোহিঙ্গা সম্প্রদায়। অনেক পরিবার আছে, যেখানে ১৯টি পর্যন্ত সন্তান আছে। অনেক রোহিঙ্গা পুরুষের রয়েছে একাধিক স্ত্রী।

তিনি আরো জানান, জেলা পরিবার পরিকল্পনা বিভাগের পক্ষ থেকে রোহিঙ্গাদের জন্মবিরতিকরণে উৎসাহ দেওয়ার চেষ্টা করা হলেও এখন পর্যন্ত তারা রোহিঙ্গাদের মধ্যে মাত্র ৫৪৯ প্যাকেট কনডম বিতরণে সক্ষম হয়েছেন।

এএফপি’র প্রতিবেদনে বলা হয়, তাদের অনুসন্ধানে দেখা গেছে পরিবার পরিকল্পনা তো দূরের কথা, রোহিঙ্গারা বরং পরিবারের সদস্য বাড়াতে উৎসাহী। রোহিঙ্গাদের কেউ কেউ বলেছেন, পরিবারের সদস্য বেশি হলে তারা আশ্রয় শিবিরে সংঘবদ্ধভাবে ও সুস্থভাবে টিকে থাকতে পারবেন। কারণ, সেখানে খাদ্য ও পানি সংগ্রহ নিত্যদিনের সংগ্রামে পরিণত হয়েছে। পরিবারের সদস্য বেশি হলে খাদ্য ও প্রয়োজনীয় সরঞ্জাম সংগ্রহের কাজটি সহজ হবে।

অনেকে আবার মনে করেন, জন্মবিরতিকরণ ব্যবস্থা ধর্মবিরুদ্ধ। রোহিঙ্গাদের আশ্রয় শিবিরে পরিবার পরিকল্পনাকর্মী ফারহানা সুলতানা এএফপিকে জানান, যেসব নারীর সঙ্গে তিনি কথা বলেছেন তাদের বেশির ভাগই বলেছেন জন্মনিয়ন্ত্রণ হলো একটি পাপ।

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, নিহত ১৪
রোহিঙ্গা খাতে দেশের বার্ষিক খরচ ১২০ কোটি টাকা : দুর্যোগ প্রতিমন্ত্রী
X
Fresh