• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

রোহিঙ্গা সংকট : দ্বিপক্ষীয়ভাবে সমাধান চায় চীন

অনলাইন ডেস্ক
|  ২৫ অক্টোবর ২০১৭, ২৩:৪৪ | আপডেট : ২৫ অক্টোবর ২০১৭, ২৩:৫১
মিয়ানমারের সঙ্গে রোহিঙ্গা সংকট সমাধানে দ্বিপক্ষীয়ভাবে বাংলাদেশকে কাজ করতে বলেছে চীন। রোহিঙ্গা সংকট নিয়ে চীনও উদ্বিগ্ন। তারা মনে করে এটা এই অঞ্চলের জন্য ভালো নয়। বিষয়টির শান্তিপূর্ণ সমাধান চায় তারা। জানালেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক।

আজ (বুধবার) ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে চীনের এশিয়া বিষয়ক বেইজিংয়ের বিশেষ দূত সান গোয়াজিয়াং এর সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান তিনি।

বৈঠকের পর শহীদুল হক বলেন, সঙ্কটের সমাধানে চীনের সহায়তা চেয়েছিলেন তারা। জবাবে  তারা জানিয়েছে এ সংকটের শান্তিপূর্ণ সমাধান চায় তারা।

নিরাপত্তা পরিষদে বাংলাদেশ চীনের সমর্থন চেয়েছে কিনা জানতে চাইলে পররাষ্ট্র সচিব বলেন, যে যে জায়গায় সমর্থন চাওয়ার দরকার সব জায়গায় সমর্থন চেয়েছি।

শহীদুল হক বলেন, উনি মিয়ানমারে গিয়ে বাংলাদেশের অবস্থান ব্যাখ্যা করবেন। আমরা কিছু ইতিবাচক দিক দেখছি, ওনারাও দেখছেন।

তিনি বলেন, মিয়ানমার প্রতিবেশী দেশ। তাদের সঙ্গে আমাদের কোনো গণ্ডগোল নেই। একটাই সমস্যা এবং সেটি হলো রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে।এটি আমাদের ওপর বিরাট বোঝা।

গেলো ২৫ আগস্ট থেকে প্রায় ৬ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে বলে বিভিন্ন সংস্থা জানিয়েছে।

এদিকে, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল মিয়ানমার থেকে ফিরে এসেছে বুধবার সন্ধ্যায় সাংবাদিকদের জানান, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ৩০ নভেম্বরের মধ্যে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করা হবে। এ বিষয়ে ইতিবাচক সাড়া মিলেছে।

জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়