• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

‘রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়া হবে, সাড়া মিলেছে’

অনলাইন ডেস্ক
  ২৫ অক্টোবর ২০১৭, ২১:৩৯
বৈঠকের ফাইল ছবি

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ৩০ নভেম্বরের মধ্যে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করা হবে। এ বিষয়ে ইতিবাচক সাড়া মিলেছে। জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

মিয়ানমার থেকে ঢাকায় ফিরে বুধবার সন্ধ্যায় হযরত শাহজালাল বিমানবন্দরে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কফি আনান কমিশনের রিপোর্ট বাস্তবায়নের মাধ্যমে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার বিষয়ে প্রস্তাব দিয়েছি। প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব এবং কফি আনান কমিশনের সুপারিশের ভিত্তিতেই রোহিঙ্গাদের ফেরত নেয়ার বিষয়ে রাজি হয়েছে মিয়ানমার।

এ সফরে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির সঙ্গে বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী। বৈঠকে সু চি জানান, তার দেশ বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে কাজ শুরু করেছে।

মন্ত্রী ও কর্মকর্তা পর্যায়ে বৈঠকে রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে পারস্পরিক সহযোগিতার ব্যাপারে দু’দেশের মধ্যে ঐকমত্য প্রতিষ্ঠার পরদিন স্বরাষ্ট্রমন্ত্রী মিয়ানমারের নেতার সঙ্গে দেখা করেন।

বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, অবৈধভাবে প্রবেশকারী রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার সরকার কাজ শুরু করেছে। একই সঙ্গে মিয়ানমার বাংলাদেশ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের দাবির প্রেক্ষাপটে কফি আনান কমিশনের রিপোর্ট বাস্তবায়নের কাজও শুরু করেছে বলে সু চি কামালকে জানান।

এর আগে বাংলাদেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের সঙ্গে এক বৈঠকে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্ত হয়। বৈঠকে মিয়ানমার প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী লেফটেনেন্ট জেনারেল কিও সুয়ি। এতে দু’দেশের সীমান্ত নিরাপত্তা জোরদারেরও সিদ্ধান্ত হয়।

এই বৈঠকে দুই স্বরাষ্ট্রমন্ত্রী নিরাপত্তা ও সীমান্ত সহযোগিতা সম্পর্কিত দু’টি চুক্তি সই করেন।

গেলো সোমবার বিকালে মিয়ানমার যান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। ওইদিন নেপিদো বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান সেদেশের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন ডিপজল-মিশা
নিউইয়র্কের উৎসবে বাংলাদেশের ‘নীলপদ্ম’
কেএনএফের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান চলছে : স্বরাষ্ট্রমন্ত্রী
রাইমা সেনকে হত্যার হুমকি
X
Fresh