• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

চীনের বিশেষ দূত আজ ঢাকায় আসছেন

আরটিভি অনলাইন
|  ২৫ অক্টোবর ২০১৭, ০৯:৫৩ | আপডেট : ২৫ অক্টোবর ২০১৭, ১২:৩৯
চীনের এশিয়াবিষয়ক বিশেষ দূত সান গোসিয়াং একদিনের সফরে আজ ঢাকায় আসছেন। তিনি পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে বৈঠক করবেন বলে জানা গেছে। আজ বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

ধারণা করা হচ্ছে, তিনি রোহিঙ্গা ইস্যুতে চীনের কোনো বার্তা নিয়ে আসছেন।

অপর দিকে রোহিঙ্গা ইস্যুতে সংকটে থাকা বাংলাদেশও পরিবর্তিত বিশ্ব ব্যবস্থায় বন্ধুপ্রতীম দেশটির মনোভাব জানার চেষ্টা করছে বলে জানা গেছে।

রোহিঙ্গা সমস্যা বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে আলোচনার মাধ্যমে সমাধান করার পক্ষে চীন। বাংলাদেশ রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক অঙ্গনে যাক এটাও চায় না চীন। এমনকি বিদেশিরা মিয়ানমারকে চাপ দিক এটিও চায় না চীন। গেলো এপ্রিলে চীন এই প্রত্যাশার কথা জানালে সমস্যা সমাধানে মিয়ানমার আন্তরিক নয় বলে জানায় বাংলাদেশ।

এর আগে রাখাইনে রোহিঙ্গাদের ওপর নির্যাতন শুরু হওয়ার পর গেলো সেপ্টেম্বরে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে রোহিঙ্গা ইস্যুতে একটি প্রস্তাব গ্রহণে বাধা দেয় চীন।

উল্লেখ্য, চীনের বিশেষ দূত সান গোসিয়াংয়ের গত ছয় মাসের মধ্যে এটি দ্বিতীয়বারের মতো ঢাকা সফর। এর আগে গেলো এপ্রিলে একই ইস্যুতে তিনি ঢাকা সফর করেছিলেন।

এ পর্যন্ত প্রায় ছয় লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। পুরনো ও নতুন মিলিয়ে বাংলাদেশে বর্তমানে রোহিঙ্গার সংখ্যা প্রায় ১০ লাখ।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়