• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রোহিঙ্গা সংকটে নিয়ে জেনেভায় ইইউ’র প্রতিশ্রুতি সম্মেলন আজ

আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ অক্টোবর ২০১৭, ১০:৫৮

ইউরোপিয় ইউনিয়ন ও কুয়েতের উদ্যোগে রোহিঙ্গা সমস্যা নিয়ে আজ (সোমবার) জেনেভায় ইউনাইটেড নেশনস অফিস ফর দ্য কো-অর্ডিনেশন অব হিউম্যানিটেরিয়ান অ্যাফেয়ার্স (ওসিএইচএ), দ্য ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) ও ইউএন হাইকমিশনার ফর রিফিউজি (ইউএনএইচসিআর)-এর সহযোগে এক প্রতিশ্রুতি সম্মেলন অনুষ্ঠিত হবে। খবর বাসসের।

রোববার ইইউ বাংলাদেশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ সম্মেলন হবে বিপর্যয়কর এক মানবিক সংকটে সাড়া দিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্ব নেয়ার এক গুরুত্বপূর্ণ মুহূর্তে।

কমিশনার ফর হিউম্যানিটারিয়ান এইড এন্ড ক্রাইসিস ম্যানেজমেন্ট ক্রিস্টোস স্টিলিয়াজিডেজ বলেন, এই উচ্চ পর্যায়ের সম্মেলনের কো-হোস্ট হিসেবে ইইউ সম্মেলনের সফলতার জন্য সকল দাতাকে এ সংকট নিরসনে অবদান রাখার জন্য সক্রিয়ভাবে উৎসাহিত করছে।

সম্মেলনের প্রাক্কালে রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর নির্মমতা বন্ধে অনিবার্যতার কথা পুনর্ব্যক্ত করেছে ইইউ। একই সঙ্গে মিয়ানমার কর্তৃপক্ষকে সামরিক অভিযান বন্ধ এবং যারা ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে তাদের স্বেচ্ছা প্রত্যাবর্তনের ব্যবস্থা করতে আহ্বান জানিয়েছে। এ জন্য সরকারকে একটি গ্রহণযোগ্য ও বাস্তবসম্মত প্রক্রিয়ার শুরু করতে জাতিসংঘ ও আন্তর্জাতিক এনজিওগুলোসহ মানবিক কর্মীদের পূর্ণ প্রবেশাধিকার নিশ্চিত করার পুনঃআহ্বান জানিয়েছে।