• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতেই হবে মিয়ানমারকে : সুষমা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ অক্টোবর ২০১৭, ২১:০৭

রাখাইন থেকে পালিয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের অবশ্যই ফিরিয়ে নিতে হবে মিয়ানমারকে। বাংলাদেশ কতদিন এই ভার বহন করবে। এর একটা স্থায়ী সমাধান হতে হবে। বললেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

রোববার সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে তিনি এসব কথা বলেন।

সুষমা স্বরাজ ‘রোহিঙ্গা’ শব্দটি উচ্চারণ না করে মিয়ানমারকে তাদের ফেরত নেয়ার কথা বলার পাশাপাশি সন্ত্রাসীদের শাস্তি দেয়ার কথা বলেন।

এছাড়া মিয়ানমারের রাখাইন রাজ্যের আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানান তিনি।

বৈঠকে শেখ হাসিনার সঙ্গে ছিলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, ভারতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দ মোয়াজ্জেম আলী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী।

অন্যদিকে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ছিলেন দেশটির পররাষ্ট্র সচিব জয়শঙ্কর এবং ঢাকায় দেশটির রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রিংলা।

বৈঠকের শুরুতে শুভেচ্ছা স্মারক হিসেবে মুক্তিযুদ্ধের সময় মুক্তিবাহিনী ও ভারতীয় বাহিনীর ব্যবহৃত এমআই হেলিকপ্টার, দুটি ট্যাংক, ২৫টি বিভিন্ন অস্ত্র বাংলাদেশকে দেয়া হয় ভারতের পক্ষ থেকে। এছাড়া ৩৮ ক্যালিবারের একটি সার্ভিস রিভলবার শেখ হাসিনার হাতে তুলে দেন সুষমা স্বরাজ।

বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এসব কথা জানান।

দুই দিনের সফরে রোববার সকালে ঢাকায় আসার পর বাংলাদেশ ও ভারতের যৌথ পরামর্শক কমিশনের(জেসিসি) বৈঠক শেষে সোনারগাঁওয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করার পর গণভবনে যান সুষমা।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিয়ানমারের রাখাইনে সংঘাত, টেকনাফে এসে পড়লো গুলি
ঈদেও থামেনি বিস্ফোরণ, কাঁপল টেকনাফ-সেন্ট মার্টিন সীমান্ত
সীমান্তে ফের গোলার শব্দ, রোহিঙ্গা অনুপ্রবেশের আশঙ্কা
‘আর্থ-সামাজিক সূচকে অনেক উন্নত দেশের চেয়ে এগিয়ে বাংলাদেশ’
X
Fresh