• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

সপ্তাহে ১২ হাজার রোহিঙ্গা শিশু ঢুকছে বাংলাদেশে: ইউনিসেফ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ অক্টোবর ২০১৭, ২০:১৮

মিয়ানমারের রাখাইনে সহিংসতা থেকে বাঁচতে সপ্তাহে গড়ে ১২ হাজার রোহিঙ্গা শিশু বাংলাদেশে ঢুকছে বলে জানিয়েছে ইউনিসেফ।

আজ শুক্রবার জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থাটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, গত ২৫ আগস্ট থেকে বাংলাদেশে আসা প্রায় তিন লাখ ২০ হাজার রোহিঙ্গা শিশু খোলা আকাশের নিচে বসবাস ও পানিবাহিত রোগের কারণে ঝুঁকিতে রয়েছে। এর মধ্যে গত কয়েকদিনে ১০ হাজার রোহিঙ্গা শিশু প্রবেশ করেছে।

ইউনিসেফের নির্বাহী পরিচালক অ্যান্থনি লেক বলেন, বাংলাদেশে প্রবেশ করা অনেক রোহিঙ্গা শিশু মিয়ানমারে নৃশংসতার প্রত্যক্ষদর্শী, যা কোনো শিশুর কখনো হওয়া উচিত নয়। এসব শিশু এই ভয়াবহতার ক্ষত বয়ে বেড়াচ্ছে। এই শিশুদের দ্রুত খাদ্য, নিরাপদ পানি, স্যানিটেশন এবং রোগ প্রতিরোধের জন্য ভ্যাকসিন দেওয়া প্রয়োজন।তাদের জন্য শিক্ষা ও কাউন্সিলিং প্রয়োজন। এখনই এসব ব্যবস্থা না করা গেলে, তারা কিভাবে সমাজের সৃজনশীল নাগরিক হয়ে উঠবে। এই সংকট তাদের শৈশবকে চুরি করছে। আমরা তাদের ভবিষ্যত নষ্ট হতে দিতে পারি না।

ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এডোয়ার্ড বেগবেডার বলেন, ‘এখনো মিয়ানমার থেকে রোহিঙ্গারা আসছে। ইতোমধ্যে আমরা দেখেছি, শিশুরা ভয়বহতার শিকার হয়েছে। খোলা আকাশের নিচে বসবাসের পাশাপাশি খাদ্য, নিরাপদ পানি, স্যানিটেশনের সংকট রয়েছে। এর ফলে শিশুরা পানিবাহিত রোগসহ অন্যান্য রোগের ঝুঁকি রয়েছে।’

ইউনিসেফ চারটি প্রধান বিষয়ে জরুরি পদক্ষেপ গ্রহণেরও আহ্বান জানিয়েছে। এরমধ্যে রয়েছে, রোহিঙ্গা শিশুদের জন্য আন্তর্জাতিক মানবিক সাহায্য, রাখাইন রাজ্যে সহিংসতার শিকার সব শিশুর মানবিক সাহায্য, বাংলাদেশে রোহিঙ্গা শিশুদের মানবিক সহায়তার পরিকল্পনা ও তাদের পরিবারের সুরক্ষা।

এসআর

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভাসানচরে রোহিঙ্গা নাগরিককে গলা কেটে হত্যা
৫ মাসের শিশু চুরির ৫ দিন পর উদ্ধার, ২ রোহিঙ্গা গ্রেপ্তার
জাতিসংঘে ফের রোহিঙ্গা সংকট উত্থাপন বাংলাদেশের
ভাসানচরের রোহিঙ্গাদের মাঝে পুলিশের ইফতার বিতরণ
X
Fresh