• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

নারীদের জন্য আধুনিক টয়লেট উদ্বোধন করলেন অপি করিম

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ অক্টোবর ২০১৭, ২২:০৭

রাজধানীতে নারীদের জন্য আধুনিক টয়লেট তৈরি হয়েছে। গাউসিয়া মার্কেটের নূর ম্যানশনের তৃতীয় তলায় থাকা টয়লেটটি ১০ টাকা ব্যয়ে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত নারীরা ব্যবহার করতে পারবেন।

বৃহস্পতিবার বিকালে অভিনেত্রী অপি করিম ফিতা কেটে টয়লেটটি উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ব্র্যাকের পরিচালক ফয়সাল চৌধুরী, নূর ম্যানশন মার্কেটের দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রশীদ জীবনসহ অনেকে উপস্থিত ছিলেন।

অপি করিম বলেন, ব্যবহারকারী এবং ব্যবস্থাপনাকারী উভয় পক্ষই এর পরিচ্ছন্নতা ও নিরাপত্তার বিষয়ে সচেতন থাকবেন। মার্কেটের মতো জনসমাগমপূর্ণ জায়গায় আরো টয়লেট নির্মাণ করা হলে তা নারীদের জন্য সহায়ক হবে।

পায়ের জুতা খুলেই এ টয়লেটে প্রবেশ করতে হয়। ভেতরে পরিষ্কার-পরিচ্ছন্ন, কোনো ধরনের ময়লা নেই। রয়েছে পর্যাপ্ত নিরাপত্তা। চারিদিকে উন্নত মানের গ্লাস, সাবান, হ্যান্ডওয়াশ ও উন্নত মানের কমোড। এসব দেখে মনে হবে অভিজাত হোটেলের কোনো টয়লেট। একজন সেবা গ্রহণ করলেই সঙ্গে সঙ্গে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হচ্ছে।

উদ্বোধনের পর টয়লেট ব্যবহারকারীরা বলেন, মেয়েরা নিরাপত্তার কারণে সব টয়লেটে যেতে পারে না। পাশাপাশি দুর্গন্ধ ও নোংরা থাকে বেশির ভাগ টয়লেট। তাই নারীরা খুবই বিপদে না পড়লে মার্কেটের টয়লেট ব্যবহার করে না। কিন্তু উদ্বোধন হওয়া নারীবান্ধব টয়লেটটি দেখে তারা স্বস্থি প্রকাশ করেছেন। এমন নারীবান্ধব টয়লেট রাজধানীতে আরো বাড়ানোর জন্য তারা তাগিদ দেন।

ব্র্যাকের অর্থায়নে প্রায় পাঁচ লাখ টাকা ব্যয়ে ‘ভূমিজ’ নামের একটি সামাজিক উদ্যোগ এটি পাইলট প্রকল্প হিসেবে চালু করে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সহযোগিতায় মার্কেটটির একটি টয়লেট সংস্কারের মাধ্যমে এই আধুনিকায়ন করা হয়।

ঢাকা সিটি করপোরেশনের সহযোগিতায় জনসমাগম, পথচারীদের প্রবেশের সুবিধা, নিরাপত্তার বিষয় বিবেচনায় রেখে রাজধানীর ৩২টি স্থানে টয়লেট নির্মাণের পরিকল্পনা রয়েছে তাদের।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নারী হাজতিকে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জন বদলি
ট্রেনের ইঞ্জিনে ঝুলছিল অজ্ঞাত নারীর মরদেহ
নান্দাইলে নারী শ্রমিককে কুপিয়ে হত্যা
নারী কয়েদির সঙ্গে কারারক্ষীর অনৈতিক সম্পর্ক, অতঃপর...
X
Fresh