• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

রাসায়নিক অস্ত্রমুক্ত বিশ্ব গড়ায় বাংলাদেশ অঙ্গীকারবদ্ধ: বাণিজ্যমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ অক্টোবর ২০১৭, ১৮:৩৯

রাসায়নিক দ্রব্যের নিরাপদ ও শান্তিপূর্ণ ব্যবহারের মাধ্যমে রাসায়নিক অস্ত্রমুক্ত বিশ্ব গড়ায় বাংলাদেশ অঙ্গীকারবদ্ধ বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বুধবার ঢাকায় হোটেল রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে ‘অ্যাডভান্সড কেমিক্যাল সেফটি অ্যান্ড ‍সিকিউরিটি ম্যানেজমেন্ট’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

রাসায়নিক অস্ত্র কনভেনশনের বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ এবং অর্গানাইজেশন ফর দ্য প্রহিবিশন অব কেমিক্যাল উইপন্স যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ দীর্ঘদিন জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে সর্বাধিক সংখ্যক শান্তিরক্ষী প্রেরণকারী দেশের কাতারে থেকে সুনামের সাথে কাজ করে যাচ্ছে।

তিনি আরো বলেন, বাংলাদেশ রাসায়নিক দ্রব্যের শান্তিপূর্ণ ব্যবহারে প্রতিশ্রুতিবদ্ধ। অসাবধানতার কারণে বিভিন্ন সময়ে রাসায়নিক দুর্ঘটনা ঘটে থাকে। এ বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকতে হবে। রাসায়নিক দ্রব্যের নিরাপদ এবং সদ্ব্যবহার নিশ্চিত করতে সরকার আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছে। দেশে পারমাণবিক চুল্লি নির্মাণের কাজ চলছে। এর সদ্ব্যবহার নিশ্চিত করতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ।

অর্গানাইজেশন ফর দ্য প্রহিবিশন অব কেমিক্যাল উইপন্সের সদস্য রাষ্ট্রসমুহ থেকে ১৭ প্রতিনিধি এবং বাংলাদেশের বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের ২০ জন প্রতিনিধি সেমিনারে অংশ নেন।

সেমিনারে অর্গানাইজেশন ফর দ্যা প্রহিবিশন অফ কেমিক্যাল উইপন্স এর সহকারি পরিচালক জেনারেল হামিদ আলী রাও, বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষের চেয়ারম্যান লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমানসহ অনেকে উপস্থিত ছিলেন।

এমসি/এসআর

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানের প্রতিরক্ষা ব্যবস্থায় রাশিয়ার অস্ত্র
অস্ত্রোপচার করে চেহারা পাল্টে ট্রলের শিকার রাজকুমার রাও
সেনা অভিযানে কেএনএফের ৮ সদস্য আটক, অস্ত্র উদ্ধার 
ইসরায়েলে জার্মানির অস্ত্র বিক্রি বন্ধ চায় নিকারাগুয়া
X
Fresh