• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

দেশে ফিরে প্রধান বিচারপতির দায়িত্ব গ্রহণ সুদূর পরাহত : অ্যাটর্নি জেনারেল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ অক্টোবর ২০১৭, ১৯:২২

ছুটি শেষে অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার দায়িত্ব গ্রহণ সুদূর পরাহত বলে জানিয়েছেন, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

শনিবার সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মাহবুবে আলম এ কথা বলেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, ‘সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী যখনই প্রধান বিচারপতি তাঁর দায়িত্ব পালন করতে পারছেন না, তখন জ্যেষ্ঠতম বিচারপতি দায়িত্ব পালন করবেন। আবদুল ওয়াহহাব মিয়া তো সাংবিধানভাবে দায়িত্ব পালন করছেন। সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞাকে ভারপ্রাপ্ত নিয়োগ দিয়েছেন। তিনি সুপ্রিম কোর্টের সব দায়িত্ব পালন করবেন।’

প্রধান বিচারপতির শপথ ভঙ্গ প্রসঙ্গে তিনি বলেন, শপথ ভঙ্গটা হলো, যখনই একটা অভিযোগ ওঠে বা প্রমাণিত হয়ে যায়, তখনই শপথ ভঙ্গ হয়ে যায়। আমরা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের কনসেপ্ট মেনে নিইনি। যে সমস্ত অভিযোগ আনা হয়েছে, যদি প্রমাণিত না হতো তাহলে প্রধান বিচারপতির বিরুদ্ধে কথা বলা সম্ভব হতো না।

অ্যাটর্নি জেনারেল আরো বলেন, তাকে সরানোর বা বেঞ্চে না বসার ব্যাপারে সরকারের কোনো ভূমিকাই নেই। বরঞ্চ রাষ্ট্রপতির কাছে প্রধান বিচারপতি সম্পর্কে অভিযোগগুলো শুনে অন্যান্য মাননীয় বিচারপতিরা এক বেঞ্চে বসতে অনীহা প্রকাশ করেছেন, অস্বীকৃতি জানিয়েছেন। ফলে তিনি বাধ্য হয়েছেন ছুটি নিতে।

এমসি/এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গরমে ড্রেসকোড পরিবর্তন চেয়ে প্রধান বিচারপতির কাছে আবেদন
ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্বে এম ইনায়েতুর রহিম
যুক্তরাষ্ট্র সফরে গেলেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান
যুক্তরাষ্ট্র যাচ্ছেন প্রধান বিচারপতি
X
Fresh