• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

‘রোহিঙ্গা নির্যাতনে গণহত্যার ১০টি শর্তই পূরণ হয়েছে’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ অক্টোবর ২০১৭, ১৮:২৫

গণহত্যার ১০টি শর্ত রয়েছে। মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা নির্যাতনের ঘটনায় ১০টি শর্তই পূরণ হয়েছে। বললেন সুশাসনের জন্য নাগরিকের(সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার।

বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সুজন আয়োজিত ‘রোহিঙ্গা সমস্যা: প্রেক্ষিত, বর্তমান পরিস্থিতি আর সম্ভাব্য করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

বদিউল আলম মজুমদারের সঞ্চালনায় এবং সুজনের সভাপতি এম হাফিজ উদ্দীন খানের সভাপতিত্বে এ বৈঠকে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও সুজনের নির্বাহী সদস্য আলী ইমাম মজুমদার।

অভিজ্ঞ মহল মনে করে যে, রোহিঙ্গা সমস্যার আশু সমাধানের সম্ভাবনা ক্ষীণ উল্লেখ করে আলী ইমাম মজুমদার বলেন, ভবিষ্যতে এ সমস্যা আরো জটিল আকার ধারণ করতে পারে। বিশ্বের অন্যান্য প্রান্তের বিভিন্ন ঘটনার কারণে আন্তর্জাতিক মহলের দৃষ্টি অন্যদিকে সরে যেতে পারে।

তিনি বলেন, বাংলাদেশের পক্ষে প্রায় ১০ লাখ শরণার্থীর চাপ সহ্য করা দুরূহ হবে। এছাড়া রোহিঙ্গা ইস্যু ভয়াবহ নিরাপত্তাজনিত সমস্যার সৃষ্টি করতে পারে। এ বিরাট উদ্বাস্তু জনগোষ্ঠীকে একটি নির্দিষ্ট জায়গায় আবদ্ধ করে রাখা প্রায় অসম্ভব হয়ে উঠতে পারে।

তিনি আরো বলেন, জীবন-জীবিকা নির্বাহের প্রচেষ্টায় স্থানীয়দের সঙ্গে প্রতিযোগিতা, এমনকি দ্বন্দ্বেও জড়িয়ে পড়তে পারে। সবচেয়ে শঙ্কার বিষয় হলো চরমভাবে নিগৃহীত ও ক্ষুব্ধ এ জনগোষ্ঠীকে স্বার্থান্বেষী মহল উগ্রবাদের পথে প্ররোচিত করতে পারে, যা শুধু বাংলাদেশ নয়, পুরো অঞ্চলকেই অস্থিতিশীল করতে পারে।

বৈঠকে এছাড়া উপস্থিত ছিলেন গবেষক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান চৌধুরী, সাবেক রাষ্ট্রদূত মুন্সি ফয়েজ আহমদ, সুজনের নির্বাহী সদস্য ও মানবাধিকারকর্মী হামিদা বানু, সমাজসেবী রেহেনা সিদ্দিকী প্রমুখ।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
গণহত্যার স্বীকৃতি চাইলেন সজীব ওয়াজেদ জয়
এক মিনিট অন্ধকারে ছিল দেশ
X
Fresh