• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

রোহিঙ্গা ক্যাম্পগুলোতে দেখা দিতে পারে ছোঁয়াচে রোগ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৬ সেপ্টেম্বর ২০১৭, ১৪:১০ | আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৫২
মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা লাখ লাখ রোহিঙ্গা শরণার্থীদের পর্যাপ্ত স্বাস্থ্যসেবা নিশ্চিত করা সম্ভব হয়নি আজও। শরণার্থী শিবিরগুলোতে প্রতিদিন জনসংখ্যার চাপ বাড়ার ফলে যেকোনো সময় দেখা দিতে পারে ছোঁয়াচে রোগের প্রাদুর্ভাব।

তবে গেলো এক মাসে মিয়ানমার থেকে পালিয়ে আসা প্রায় সাড়ে চার লাখ রোহিঙ্গা শরণার্থীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কাজ করছে স্বাস্থ্য মন্ত্রণালয় ও আন্তর্জাতিক কয়েকটি সংস্থা।

এ বিষয়ে রাখাইন রাজ্য থেকে আসা এক রোহিঙ্গা নারী জানান,  চার থেকে পাঁচদিন ধরে তার ম্যালেরিয়া জ্বর। কিন্তু তিনি সঠিক চিকিৎসা পাচ্ছেন না।

এদিকে কক্সবাজার ও বান্দরবানের শরণার্থী শিবিরগুলোতে কাজ করছে ৩৬টি মেডিকেল টিম। তবে হঠাৎ করে আসা বিশাল এ জনসংখ্যার স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হিমসিম খেতে হচ্ছে তাদের। অন্যদিকে শিবিরগুলোতে বাসস্থানের অভাবের পাশাপাশি রয়েছে খাবার ও নিরাপদ পানির সংকট।

বিজিবি’র চিকিৎসা ক্যাম্পের দায়িত্বরত এক চিকিৎসক জানান, যে সমস্ত রোগী আসছে বেশিরভাগই মহিলা ও শিশু। তাদের টোটাল ট্রিটমেন্টের জন্য আরো কয়েক দিন সময় লাগবে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (তদন্ত)অধ্যাপক ডা. সোনিয়া তাহমিনা আরটিভিকে বলেন, গর্ভবতী মায়েদের নিরাপদ প্রসব যেনো হয় সেজন্য আমরা চেষ্টা করছি। কিন্তু তারা ছড়িয়ে ছিটিয়ে থাকার কারণে সবসময় সেটা সম্ভব হচ্ছে না। তারপরেও আমরা প্রায় দুশ’ জনকে প্রপার ডেলিভারি করেছি।

তবে এসব ছোঁয়াচে রোগের প্রাদুর্ভাবের কথা মাথায় রেখে নারী ও শিশু রোহিঙ্গাদের সব ধরনের স্বাস্থ্যসেবা দেয়া হচ্ছে বলে জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

এদিকে বিশেষজ্ঞরা মনে করছেন শিশু ও নারীদের ক্ষেত্রে স্বাস্থ্যঝুঁকি সবচে বেশি। আর তাই রোহিঙ্গাদের বিশৃঙ্খল বসবাসকে শৃঙ্খলায় ফিরিয়ে আনার পরামর্শ দিয়েছন তারা।

 

 

জেবি/আরকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়