• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

এখনো পুড়ছে রোহিঙ্গাদের বাড়ি ঘর : অ্যামনেস্টি

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৩ সেপ্টেম্বর ২০১৭, ১৩:৩৭

রাখাইন রাজ্যে মুসলমানদের বাড়ি ঘরে এখনো আগুন দেয়া হচ্ছে বলে জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ।

লন্ডনভিত্তিক মানবাধিকার সংগঠনটি তাদের রাখাইন সূত্রের বরাত দিয়ে বলেছে, শুক্রবার বিকেলে নেওয়া ছবি ও ভিডিওতে দেখা যাচ্ছে, দেশটির নিরাপত্তাবাহিনীর সদস্য ও উগ্রবাদীরা বাড়িঘরে আগুন দিচ্ছে।

এ ঘটনা দেশটির নেত্রী অং সান সু চির বক্তব্যের বিপরীত। কারণ তিনি গত মঙ্গলবার জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে বলেছেন, রাখাইন রাজ্যে সেনাবাহিনী অভিযান বন্ধ করেছে।

অ্যামনেস্টির ক্রাইসিস রেসপন্সের পরিচালক তিরানা হাসান বলেছেন, ‘অং সান সু চি বিশ্ববাসীর কাছে যে দাবি করেছেন তা যে মিথ্যা, ভূমি ও আকাশ থেকে পাওয়া ভয়ংকর তথ্য তাই বলছে।’

তিনি বলেন, ‘রোহিঙ্গাদের বাড়িঘর জ্বালিয়ে দিয়েই তারা (সেনা) সন্তুষ্ট হচ্ছে না, বরং রোহিঙ্গারা যাতে আর কোনো দিন তাদের বাড়িতে ফিরতে না পারে সে ব্যবস্থাও করছে। এভাবে চলতে থাকলে ভিকটিমরা সন্ত্রাসের পথ বেছে নিতে পারে।’

এদিকে দক্ষিণ-পূর্ব এশিয়া বিষয়ক মার্কিন কূটনীতিক প্যাট্রিক মুর্ফি বলেছেন, মিয়ানমারের চলমান সহিংসতা এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় তার দেশ গভীর উদ্বিগ্ন অবস্থায় আছে।

ডেপুটি অ্যাসিসটেন্ট সেক্রেটারি মুর্ফি শুক্রবার এক কনফারেন্সে রাখাইনে সহিংসতা বন্ধ, বেসামরিক লোকদের রক্ষা এবং ওই এলাকায় মানবিক সাহায্য পৌঁছানোর সুযোগ দেওয়ার আহ্বান জানান।

জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের নেতৃত্বে গঠিত কমিটি যে সুপারিশ করেছে তা বাস্তবায়নে মিয়ানমারের বেসামরিক সরকারের সঙ্গে কাজ করতে দেশটির সেনাবাহিনীর প্রতিও আহ্বান জানান এই মার্কিন কূটনীতিক।

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh