• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

চীন ও ভারতের বক্তব্য গ্রহণযোগ্য নয়: প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ সেপ্টেম্বর ২০১৭, ০৮:৫৪

রোহিঙ্গা ইস্যুতে চীন ও ভারত যা বলছে তা বাংলাদেশের কাছে গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশ দুটির কূটনীতিকরা রোহিঙ্গাদের দুর্দশা দেখেছেন। রোহিঙ্গাদের প্রতি তারা অত্যন্ত সহানুভূতিশীল বলে জানান তিনি।

শুক্রবার জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে এক সংবাদ সম্মেলনে প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশের নিযুক্ত সব রাষ্ট্রদূতরা রোহিঙ্গাদের ওখানে (কক্সবাজার) গিয়েছেন। তারা তাদের (রোহিঙ্গা) অবস্থা দেখেছেন এবং কথা বলেছেন। এরপর প্রত্যেকেই সহানুভূতিশীল মন নিয়েই বিষয়টা ভেবেছেন।

তিনি বলেন, চীন বা ভারত তাদের কী কথা, কী মত সেটা আমার এত বিবেচ্য বিষয় না। কারণ এটা যার যার দেশের মতামত। আমাদের দেশে তারা যখন রোহিঙ্গাদের দেখেছেন, তখন তারা প্রত্যেকেই কতটা সহানুভূতিশীল সেটা আমরা দেখেছি। ভারত চীন সবাই এগিয়ে এসেছে। তারা রিলিফ পাঠাচ্ছে। সবরকম সহযোগিতা করে যাচ্ছে।

তিনি জানান, মিয়ানমারের আট লাখ নাগরিক বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাদের খাদ্য, বাসস্থান, জরুরি ত্রাণ এবং প্রত্যাবাসন নিয়ে জটিল সংকট মোকাবিলা করতে হচ্ছে বাংলাদেশকে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে তার বৈঠকের বিষয়ে শেখ হাসিনা জানান, গুতেরেস বলেছেন, রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে সম্ভাব্য সবকিছু করা হবে।

দুঃসময়ে রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোয় জাতিসংঘের মহাসচিব বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেছেন বলে জানান তিনি।

বিএনপির সঙ্গে সংলাপে বসার বিষয়ে প্রশ্ন করা হলে প্রধানমন্ত্রী বলেন, এরপর আর কেউ কখনো এ বিষয়টা আমার কাছে তুলবেন না। বিএনপির মতো একটি সন্ত্রাসী দল, জঙ্গিবাদী দল- তাদের সাথে বসতে হবে। তাদের সাথে বসে সমাধান করতে হবে- এই কথাটা আর কেউ বলবেন না, যেটা আমার কাছে গ্রহণযোগ্য না।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন।

ওয়াই/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
রোহিঙ্গাদের কারণে কক্সবাজারে দীর্ঘস্থায়ী খাদ্যনিরাপত্তাহীনতা: এফএসআইএন
গুরুত্বপূর্ণ হয়ে উঠছে বাংলাদেশ, প্রধানমন্ত্রীর সফরে চোখ সবার
যুদ্ধ নয়, আলোচনায় সমাধান সম্ভব : প্রধানমন্ত্রী
X
Fresh