• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গার সমাধান সরকার একাই করতে চায়: ফখরুল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ সেপ্টেম্বর ২০১৭, ১৫:৩৬

রোহিঙ্গা সমস্যার সমাধান করা একার পক্ষে সম্ভব নয়, এজন্য জাতীয় ঐক্যের প্রয়োজন। তাই কাদা ছোড়াছুড়ি বাদ দিয়ে সবাইকে নিয়ে আলোচনায় বসতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

সরকার সবকিছু একাই করতে চায় এমন অভিযোগ করে বিএনপির মহাসচিব বলেন, এই সরকার ঐক্যে বিশ্বাস করে না। বিভক্তিতেই তাদের বিশ্বাস। তারা একাই সবকিছু করতে চায়। কিন্তু রোহিঙ্গা সমস্যা সমাধান একার পক্ষে অসম্ভব। আমরা সবসময়েই বলে আসছি- রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকারের জাতীয় ঐক্যের উদ্যোগ নেয়া উচিত। কারণ তাদের সংখ্যা প্রায় ১ মিলিয়ন ছাড়িয়ে গেছে। তাদের ফিরিয়ে দিতে হলে জাতীয় ঐক্যের বিকল্প নেই।

মির্জা ফখরুল বলেন, ঐক্য সৃষ্টির চেষ্টা করতে করতে আমরা ক্লান্ত হয়ে গেছি। আর সরকার তো কখনও ঐক্যের কথা বিশ্বাস করে না।

ঐক্যের বিষয়ে ফখরুল আরো বলেন, একটি প্রবাদ আছে- আমি ছাড়া আর কেউ নেই। তারা (সরকার) আওয়ামী লীগ ছাড়া আর কেউ নেই। দুঃখজনক ব্যাপার সরকার রোহিঙ্গা ইস্যুতে প্রথমে সাড়া দেয়নি। আমাদের চিৎকার ও আহ্বানে জনমত তৈরি হওয়ার পর বিশ্ববাসী যখন সোচ্চার হয়েছে তখন তারা সাড়া দিতে বাধ্য হয়েছে। তবে এ পর্যন্ত রোহিঙ্গা সমস্যা সমাধানে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারেনি।

বিএনপির মহাসচিব বলেন, এই মুহূর্তে বাংলাদেশের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে রোহিঙ্গা সমস্যা। জাতিগত নিধনের চেষ্টায় মিয়ানমার সরকার যাদের ওপর নির্যাতন করছে,দেশ ত্যাগে বাধ্য করছে সেই রোহিঙ্গাদের ফেরত পাঠাতে সম্মিলিত প্রচেষ্টায় আমরা ঐক্য সৃষ্টি করতে চাই। এ ব্যাপারে পুরো বিশ্বকে আহ্বান জানাই রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে।

তিনি বলেন, পুরো বাংলাদেশের মানুষ রোহিঙ্গাদের ওপর নির্যাতনের বিরুদ্ধে ফুঁসে উঠেছে এবং তারা যথাসাধ্য সামর্থ্য নিয়ে রোহিঙ্গাদের পাশে দাঁড়াচ্ছে। বার বার বলেছি, এদের শুধু রোহিঙ্গা বলার কোনো কারণ নেই। এই নির্যাতন হচ্ছে মানুষের ওপর, মানবতার ওপর।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হাবিব উন নবী খান সোহেল, সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার প্রমুখ।

সি/

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আ.লীগ এখন সম্পূর্ণ দেউলিয়া হয়ে গেছে : মির্জা ফখরুল
দেশবাসীকে নববর্ষের শুভেচ্ছা ফখরুলের
এ সরকারকে আমরা কখনও মেনে নেব না : ফখরুল
খালেদা জিয়ার সঙ্গে রাজনৈতিক আলাপ হয়নি : মির্জা ফখরুল
X
Fresh