• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালাচ্ছে মিয়ানমার : ফরাসি প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ সেপ্টেম্বর ২০১৭, ০৯:৩৭

মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের ওপর দেশটির সেনাবাহিনী যে সহিংসতা চালাচ্ছে তা গণহত্যা। বুধবার দেশটির টিএমসি টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অন্যান্য সদস্য রাষ্ট্রের সঙ্গে তার দেশ চলমান গণহত্যা ও জাতিগোষ্ঠী নিশ্চিহ্নকরণের নিন্দা জানাতে কাজ করবে বলেও জানান তিনি।

গেলো ২৫ আগস্ট সহিংসতা শুরুর পর এই প্রথম বিষয়টিকে গণহত্যা হিসেবে উল্লেখ করলেন ম্যাক্রোঁ । তবে এর আগেও বিষয়টির সমালোচনা করেছেন তিনি।

দ্য ডেইলি সান পত্রিকার খবরে বলা হয়েছে, মিয়ানমারের সেনাবাহিনী ও মগ সন্ত্রাসীদের নৃশংসতার শিকার হয়ে এরইমধ্যে ৪ লাখ ২০ হাজারের বেশি রোহিঙ্গা পার্শ্ববর্তী বাংলাদেশে প্রবেশ করেছে।

ফরাসি প্রেসিডেন্ট বলেন, ‘আমরা অবশ্যই মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর চলমান সহিংসতার নিন্দা করছি।’

জাতিসংঘের তত্ত্বাবধানে সহিংসতা বন্ধ এবং মানবিক সাহায্য পৌঁছানোর সুযোগ তৈরি করারও আহ্বান জানান তিনি।

ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, ‘জাতিসংঘ যেহেতু বিষয়টির নিন্দা জানিয়েছে সেহেতু সংস্থাটির অধীনে সঙ্কট নিরসনে হস্তক্ষেপের ক্ষেত্র তৈরি হয়েছে।’

এদিকে, মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সহিংসতা এবং রোহিঙ্গা মুসলিমদের ওপর অত্যাচার-নির্যাতনের ঘটনায় দেশটির ওপর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা আরোপ করা উচিত বলে মন্তব্য করেছেন সংস্থাটির মানবাধিকার বিষয়ক প্রধান জেইদ রাদ আল হুসেইন।

এপি/এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
গণহত্যার স্বীকৃতি চাইলেন সজীব ওয়াজেদ জয়
এক মিনিট অন্ধকারে ছিল দেশ
X
Fresh