• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

বৈঠক করলেন শেখ হাসিনা-এরদোয়ান

অনলাইন ডেস্ক
  ২০ সেপ্টেম্বর ২০১৭, ১৮:২৩

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে একান্ত বৈঠক করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুট ক্যাভুফোগলু উপস্থিত ছিলেন।

এর আগে শেখ হাসিনা অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) কন্ট্রাক্ট গ্রুপের সঙ্গে বৈঠক করেন।

জানা গেছে, বৈঠকে রোহিঙ্গা ইস্যু নিয়ে আলাপ হয়েছে। তবে এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বা তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান কোনো মন্তব্য করেননি।

এদিকে রোহিঙ্গা সমস্যা আরো প্রকট হওয়ার আগেই এটা সমাধানে ওআইসির সদস্য রাষ্ট্রগুলোকে এক হয়ে উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে মিয়ানমারের রোহিঙ্গা বিষয়ে কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের দাবি জানান। পাশাপাশি তুলে ধরেন বেশ কিছু প্রস্তাবও।

মঙ্গলবার আমেরিকার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে রোহিঙ্গা বিষয়ে ওআইসির কন্টাক্ট গ্রুপ সভায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন ওআইসির মহাসচিব ইউসুফ আল ওথাইমেন। সেখানে প্রধানমন্ত্রী মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্যাতনের চিত্র তুলে ধরে এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘দেরি হয়ে যাবার আগেই আমি ওআইসিভুক্ত দেশগুলোকে রোহিঙ্গা সমস্যা সমাধানে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি। এ বিষয়ে ওআইসি যেসব উদ্যোগ নেবে, বাংলাদেশ তার সঙ্গে আছে।’

শেখ হাসিনা বলেন, এই সংকটের মূল মিয়ানমারে। এর সমাধানও মিয়ানমারকেই খুঁজে বের করতে হবে। তিনি বলেন, ‘আমরা এই জাতিগত নিধনের শেষ চাই। আমাদের মুসলিম ভাই ও বোনদের দুরবস্থাও বন্ধ করা দরকার।’

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh