• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

সেনা চায় দুই দল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ সেপ্টেম্বর ২০১৭, ২০:৩২

বিচারিক ক্ষমতাসহ সেনাবাহিনী মোতায়েন, ‘না’ ভোট চালু করতে নির্বাচন কমিশনকে প্রস্তাব দিয়েছে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ) ও প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি)।

সোমবার নির্বাচন কমিশনের (ইসি) সংলাপে অংশ নিয়ে দল দু'টি এসব প্রস্তাব তুলে ধরে।

সোমবার সকালে ইসির সংলাপে অংশ নেয় বাংলাদেশ ন্যাপ।

দলটির অন্যান্য প্রস্তাবের মধ্যে আছে- তফসিল ঘোষণার পর সংসদ বিলুপ্ত করা, বিল সংসদ নির্বাচনের অন্তত এক বছর আগে থেকে সব দলের জন্য সমান সুযোগ নিশ্চিত করা, ‘না’ ভোট চালু করা, প্রবাসীদের ভোটাধিকার দেওয়া, সংসদীয় আসনসংখ্যা বাড়ানো, রাজধানীসহ শহরাঞ্চলে আসন নির্দিষ্ট করে দেওয়া, অনলাইনে মনোনয়নপত্র জমা দেয়ার বিধান করাসহ ২১ দফা প্রস্তাব দেয়া হয়।

বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়াসহ দলটির ১১ জন প্রতিনিধি সংলাপে অংশ নেন।

বিকেলে ইসির সংলাপে অংশ নিয়ে ১৭ টি প্রস্তাব দেয় পিডিপি। দলটির পক্ষ থেকে নির্বাচনকালীন একটি নিরপেক্ষ সরকার গঠনের প্রস্তাব দিয়ে বলা হয়েছে, লটারির মাধ্যমে প্রতীক বরাদ্দ, প্রধানমন্ত্রী ঐচ্ছিক ছুটিতে গিয়ে প্রধান নির্বাচন কমিশনারকে নির্বাহী প্রধান এবং অন্যান্য কমিশনার ও অবসরপ্রাপ্ত সামরিক বেসামরিক আমলাদের সমন্বয়ে একটি নির্বাচনকালীন সরকার গঠিত হতে পারে। ইভিএম চালু না করা, অর্থ ও পেশিশক্তির ব্যবহার বন্ধে আইনের সঠিক প্রয়োগ নিশ্চিতেরও প্রস্তাব দিয়েছে দলটি।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সভাপতিত্বে সংলাপে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম, শাহাদাত হোসেন চৌধুরীসহ কমিশন সচিবালয়ের কর্মকর্তারা এতে অংশ নেন।

এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh