• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গাদের পাশে দাঁড়ালো অস্ট্রেলিয়া-মালয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ সেপ্টেম্বর ২০১৭, ১৮:১৭

মিয়ানমারের রাখাইন রাজ্যের সহিংসতায় উদ্বিগ্ন অস্ট্রেলিয়া। এ সঙ্কট মোকাবেলায় রোহিঙ্গা মুসলিমদের জন্য ৫ মিলিয়ন মার্কিন ডলারের ত্রাণ সহযোগিতা দেবে অস্ট্রেলিয়া। জানালেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জুলিয়া বিশপ।

এছাড়া রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনীর অভিযান বন্ধের আহ্বান জানিয়েছে অস্ট্রেলিয়া।

শনিবার অস্ট্রেলিয়ার গণমাধ্যম এসবিএস ডট এইউ এ প্রকাশিত খবরে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এদিকে রোহিঙ্গা মুসলিমদের পাশে থাকার ঘোষণা দিয়েছে মালয়েশিয়া। দেশটির প্রধানমন্ত্রী নাজিক রাজাক বলেছেন, রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিতে সম্ভাব্য সবকিছুই করবে মালয়েশিয়া। রোহিঙ্গা বিপর্যয়ের মাত্রা খুবই বড় আকার ধারণ করেছে।

শনিবার দেশটির সুবাংয়ের রয়্যাল মালয়েশিয়ান এয়ার ফোর্স ঘাঁটি থেকে দেশটির এ৪০০এম সামরিক বিমানে ১২ টন ত্রাণসহায়তা চট্টগ্রামের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে।

মালয়েশিয়ার গণমাধ্যম দ্যা স্টার ডট কম এ প্রকাশিত খবরে এসব কথা বলা হয়েছে।

জাতিসংঘের সবশেষ তথ্য অনুযায়ী, সেনা অভিযানে এক হাজারের অধিক নিরীহ রোহিঙ্গা মারা গেছেন। আর প্রাণ বাঁচাতে সর্বস্ব হারিয়ে বাংলাদেশের সীমান্ত এলাকায় আশ্রয় নিয়েছেন প্রায় তিন লাখ রোহিঙ্গা। যাদের অধিকাংশই নারী ও শিশু।

গেলো ২৫ আগস্ট রাতে রাখাইনে একসঙ্গে ৩০টি পুলিশ পোস্ট ও একটি সেনাক্যাম্পে হামলা চালায় আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি(আরএসএ)।

ওই হামলায় নিরাপত্তা বাহিনীর ১২ সদস্যসহ ৮৯ জন মারা যান বলে দাবি করে মিয়ানমারের সরকার। এরপরই রাজ্যটিতে শুরু হয় সেনা অভিযান।

কে/এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh