• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মিয়ানমার হয়ে বাংলাদেশে আসছেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ সেপ্টেম্বর ২০১৭, ১৪:১৪

রোহিঙ্গা বিষয়ে আলোচনার জন্য বাংলাদেশে আসছেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো এলপি মারসুদি। তবে এর আগে সোমবার সন্ধ্যায় তিনি মিয়ানমার যাবেন। সেখানে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা করবেন। একইসঙ্গে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা জনগোষ্ঠীকে ফিরিয়ে নেয়ার বিষয়েও দেশটির অবস্থার জানবেন রেতনো মারসুদি। এরপর মঙ্গলবার তিনি সেখান থেকে বাংলাদেশে আসবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সূত্র জানিয়েছে, রোববার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে রেতনো মারসুদি ফোনে কথা বলেছেন এবং রোহিঙ্গা বিষয়ে সমাধানে আলোচনার কথা জানান। এসময় রেতনো রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন বাংলাদেশকে ধন্যবাদ জানান।

রেতনো মারসুদি জানান, বাংলাদেশ সফরের আগে তিনি মিয়ানমার সফর করবেন। তিনি মিয়ানমারের প্রেসিডেন্ট থিন কিউ, পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চি, মিয়ানমারের সেনাপ্রধান এবং দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে বৈঠক করবেন।

সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন এবং পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

উল্লেখ্য, এর আগে গত বছরের ডিসেম্বরের মাসে রেতনো মারসুদি বাংলাদেশ সফর করেন। গত বছরের অক্টোবর মাসে মিয়ানমারে রাখাইনের সীমান্ত চৌকিতে সন্ত্রাসী হামলার পর সশস্ত্রবাহিনী ব্যাপক নিধনযজ্ঞ শুরু করে। ওই ঘটনার পর বিপুল সংখ্যক রোহিঙ্গা বাংলাদেশে ঢুকে পড়ে। গত বছরের এ ঘটনার পরিপ্রেক্ষিতেই রেতনো মারসুদি বাংলাদেশ এসেছিলেন।

সি/

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘এক বন্ধুকে খুশি করতে অন্যের বিরাগভাজন হতে পারি না’
ইন্দোনেশিয়ায় ভয়াবহ অগ্ন্যুৎপাত, ঘরছাড়া ১১ হাজার মানুষ
জিয়া ছিলেন মুজিবনগর সরকারের ৪০০ টাকা বেতনের কর্মচারী: পররাষ্ট্রমন্ত্রী
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
X
Fresh