• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

মিয়ানমার হেলিকপ্টারের আকাশসীমা লঙ্ঘন, ঢাকার প্রতিবাদ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ সেপ্টেম্বর ২০১৭, ২১:৫৪

বাংলাদেশের আকাশসীমা মিয়ানমারের হেলিকপ্টার লঙ্ঘন করায় এর তীব্র প্রতিবাদ জানিয়েছে ঢাকা।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার মিয়ানমার দূতাবাসে পাঠানো একটি কূটনৈতিক নোটে ২৭ ও ২৮ আগস্ট এবং ১ সেপ্টেম্বর শুক্রবার কয়েক দফা মিয়ানমার হেলিকপ্টার বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করায় এ প্রতিবাদ জানানো হয়।

এ ধরনের ঘটনা যেন আর না ঘটে সেজন্য মিয়ানমারকে অবিলম্বে পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়েছে, উখিয়ার কাছে দেশটির কয়েকটি হেলিকপ্টার ৩ দফা বাংলাদেশ আকাশসীমায় অনুপ্রবেশ করে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জোর দিয়ে বলে, মিয়ানমার হেলিকপ্টারের আকাশসীমা লঙ্ঘনের ঘটনা প্রতিবেশীসুলভ নয়। এর ফলে অপ্রীতিকর ঘটনা সৃষ্টি হতে পারে।

মন্ত্রণালয় আরো বলেছে, বাংলাদেশ যখন মিয়ানমারের নিরাপত্তা-ব্যবস্থায় সহযোগিতা করছে, তখন বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘনের মাধ্যমে সার্বভৌমত্বের লঙ্ঘন বর্তমান সহযোগিতাকে বিঘ্নিত করতে পারে।

গেলো ২৪ আগস্ট রাতে রাখাইন রাজ্যে সহিংসতা শুরুর পর শত শত রোহিঙ্গা নারী-পুরুষ পালিয়ে বাংলাদেশের দিকে আসতে থাকে। এদের অনেকেই জীবনের ঝুঁকি নিয়ে ছোট ছোট নৌকায় করে নদী ও সমুদ্র পাড়ি দিয়ে বাংলাদেশে প্রবেশ করছে।

এদিকে কক্সবাজারসহ বাংলাদেশের সীমান্তবর্তী এলাকায় কর্মরত আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম এবং জাতিসংঘের বিভিন্ন সংস্থার মানবিক সহায়তাকারীদের দাবি গেলো দুই দিনে কমপক্ষে ১০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে।

সীমান্তে কড়াকড়ি আরোপের কারণে মিয়ানমারের রোহিঙ্গারা এখন নাফ নদীর মোহনা অর্থাৎ বঙ্গোপসাগরের কূল হয়ে নৌকায় করে বাংলাদেশে প্রবেশের চেষ্টা করছে।

নৌকাডুবির ঘটনায় এখন পর্যন্ত মোট ৪০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে গেলো বুধবার ৪ জন, বৃহস্পতিবার ১৯ জন এবং সবশেষ ১৭ জনের মরদেহ উদ্ধার করা হয়।

ওয়াই/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৫ মাসের শিশু চুরির ৫ দিন পর উদ্ধার, ২ রোহিঙ্গা গ্রেপ্তার
জাতিসংঘে ফের রোহিঙ্গা সংকট উত্থাপন বাংলাদেশের
ভাসানচরের রোহিঙ্গাদের মাঝে পুলিশের ইফতার বিতরণ
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন সুইডেনের রাজকুমারী
X
Fresh