• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

আইভি রহমানের ১৩তম মৃত্যুবার্ষিকী আজ

অনলাইন ডেস্ক
|  ২৪ আগস্ট ২০১৭, ০৯:০৪ | আপডেট : ২৪ আগস্ট ২০১৭, ০৯:০৭
প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সহধর্মিণী ও আওয়ামী লীগের মহিলা বিষয়ক সাবেক সম্পাদক আইভি রহমানের ১৩তম মৃত্যুবার্ষিকী আজ বৃহস্পতিবার।

২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলায় তিনি গুরুতর আহত হন। এরপর সম্মিলিত সামরিক হাসপাতালে চারদিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে ২৪ আগস্ট শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

আইভি রহমান ১৯৪৪ সালের ৭ জুলাই কিশোরগঞ্জ জেলার ভৈরব শহরের চণ্ডীবের গ্রামে  জন্ম গ্রহণ করেন। বাবা মরহুম জালাল উদ্দিন আহমেদ ছিলেন প্রথিতযশা শিক্ষাবিদ, ঢাকা কলেজের অধ্যক্ষ। মা হাসিনা বেগম ছিলেন গৃহিণী। আট বোন, চার ভাইয়ের মধ্যে আইভি ছিলেন পঞ্চম। ছেলে বেলা থেকেই আইভি ছিলেন শান্ত স্বভাবের, তবে প্রখর ব্যক্তিত্ব সম্পন্ন। তার ব্যক্তিত্ব, গাম্ভীর্যপূর্ণ স্বভাবের জন্য তাকে বাইরে থেকে খুব কঠিন মনে হলেও আদতে তিনি ছিলেন খুবই দরদী মনের মানুষ।

তার পুরো নাম জেবুন্নাহার আইভি। ১৯৫৮ সালের ২৭ জুন নবম শ্রেণিতে পড়ার সময় তৎকালীন আওয়ামী লীগ নেতা মরহুম রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের সঙ্গে বিয়ে হলে নামের সঙ্গে রহমান যুক্ত হয়। এ নামেই তিনি পরিচিতি পান দেশব্যাপী। শুধু আওয়ামী রাজনীতির জন্য নয়, আইভি রহমান বঙ্গবন্ধুর পরিবারের সঙ্গে সম্পর্কিত ছিলেন। তিনি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহেনার খালা শ্বাশুড়ি। একমাত্র ছেলে (বর্তমানে ভৈরব-কুলিয়ারচর আসনের সাংসদ ও বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ডের চেয়ারম্যান) নাজমুল হাসান পাপন, দুই মেয়ে তানিয়া বখত, ময়না।

দিবসটি পালনে আওয়ামী লীগ নানা কর্মসূচি হাতে নিয়েছে। সকাল সাড়ে ৮টায় বনানী কবরস্থানে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর নেতাদের কবর জিয়ারত ও আসর নামাজের পর প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের গুলশানের আইভি কনকর্ড টাওয়ারের বাসায় মিলাদ ও দোয়া-মাহফিলের আয়োজন করা হয়েছে।

এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়