• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

২১ আগস্ট গ্রেনেড হামলা : মন্ত্রিসভায় শোক প্রস্তাব গৃহীত

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ আগস্ট ২০১৭, ১৯:৪৬

২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী সমাবেশে গ্রেনেড হামলার ঘটনায় মন্ত্রিসভায় শোক ও নিন্দা প্রস্তাব গ্রহণ করা হয়েছে।

সোমবার রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই প্রস্তাব গ্রহণ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এম এন জিয়াউল আলম এ তথ্য জানান।

সভায় প্রয়োজনীয় যাচাইবাছাই ও সংশোধন শেষে পরবর্তী বৈঠকে উপস্থাপনের জন্য অভ্যন্তরীণ সম্পদ বিভাগকে নির্দেশ দিয়ে মন্ত্রিসভা ‘আয়কর আইন, ২০১৭’-এর খসড়া ফেরত পাঠায়।

এনএম জিয়াউল আলম বলেন, মন্ত্রিসভা ১২১টিরও বেশি দেশের জোট ‘ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট অন দ্য স্টাবলিস্টমেন্ট অব দ্য ইন্টারন্যাশনাল সোলার এলায়েন্স’ অনুস্বাক্ষরের প্রস্তাব অনুমোদন করে।

সংশ্লিষ্ট দেশগুলোর প্রাথমিক উদ্দেশ্য হলো জীবাষ্ম জ্বালানির ওপর নির্ভরতা কমাতে সৌরশক্তির কার্যকর ব্যবহার, প্রযুক্তিগত উদ্ভাবন, আর্থিক ও সক্ষমতা সৃষ্টির লক্ষ্যে একযোগে কাজ করা।

২০১৫ সালে ফ্রান্সের প্যারিসে জাতিসংঘের জলবায়ু সম্মেলনের (সিওপি২১) প্রাক্কালে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রস্তাবনা অনুসারে এই উদ্যোগ নেয়া হয় এবং মরক্কোর মারাক্কাসে ২০১৬ সালে সিওপি২২ চলাকালে ‘ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট অন দ্য স্টাবলিস্টমেন্ট অব দ্য ইন্টারন্যাশনাল সোলার এলায়েন্স’ স্বাক্ষরের জন্য উন্মুক্ত করা হয়।

সিদ্ধান্ত গ্রহণের জন্য এই জোটের একটি ‘পরিষদ’ থাকবে এবং সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের জন্য একটি সচিবালয় থাকবে। জোটের সদস্যদের কোন চাঁদা দিতে হবে না। তারা অনুদান হিসেবে টাকা যোগান দিতে পারবে। ভারত এই জোটের আমানতকারি হবে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh