• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

'হাওয়া ভবনে বসে আমাকে মারার ষড়যন্ত্র হয়েছে' (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ আগস্ট ২০১৭, ১৮:২০

২১ আগস্ট গ্রেনেড হামলার আগে বিএনপির নেতারা ১৫ আগস্টের মতো আরেকটি ঘটনার হুমকি দিয়েছিলেন। এরপরই ২১ আগস্টের গ্রেনেড হামলার ঘটনা ঘটে। একুশে আগস্টে গ্রেনেড হামলায় আমাকে মারার ষড়যন্ত্র হাওয়া ভবনে বসে হয়েছে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে অনুষ্ঠিত একুশে আগস্টের বার্ষিকীতে এ কথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, বিএনপি নেতারা বলেছিলেন, আমাকে বঙ্গবন্ধুর পরিণতি বরণ করতে হবে। এরশাদের শাসনামলেও আমাকে হত্যার চেষ্টা করা হয়েছিলো। চট্টগ্রামের লালদিঘির ময়দানের জনসভায় হামলা ও গুলি করে হত্যাকাণ্ড ঘটানোর চেষ্টা করা হয়েছিল।

সভায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, জ্যেষ্ঠ প্রেসিডিয়াম সদস্য সৈয়দ আশরাফুল ইসলাম, উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সভাপতি হাসানুল ইক ইনুস, জাসদের কার্যকরী সভাপতি মইনুদ্দিন খান বাদল, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলিপ বড়ুয়াসহ আরো অনেকে।

২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ের আওয়ামী লীগ কার্যালয়ের সামনে আওয়ামী লীগের সন্ত্রাস বিরোধী সমাবেশে তৎকালীন বিরোধী দলীয় নেতা ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলা চালানো হয়।

এ হামলায় শেখ হাসিনা প্রাণে বেঁচে গেলেও গুরুতরভাবে আহত হন। গ্রেনেডের প্রচণ্ড শব্দে তাঁর একটি কানের সম্পূর্ণ ও অপর কানের আংশিকভাবে শ্রবন শক্তি হারান। আওয়ামী লীগের সিনিয়র নেতারা মানববর্ম তৈরি করে তাঁদের প্রিয় নেত্রীর জীবন বাঁচান।

শেখ হাসিনা এ হামলা থেকে বেঁচে গেলেও আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা আইভি রহমানসহ ২৪ দলীয় নেতা-কমী প্রাণ হারান ও কয়েকশ’ নেতা-কমী মারাত্মকভাবে আহত হন। এখনো তাঁরা শরীরে গ্রেনেডের স্পিন্টার বহন করে দুর্বিসহ যন্ত্রণার মধ্য দিয়ে জীবন যাপন করছেন।

এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh