• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

‘বন্যায় কিছু পশু মারা গেলেও কোরবানির গরু পর্যাপ্ত আছে’ (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ আগস্ট ২০১৭, ১৯:৪৯

বন্যায় কিছু জায়গায় গরু, ছাগল, ভেড়া মারা গেছে। তবে বন্যার কারণে ঈদুল আযহায় কোরবানির পশুর ঘাটতির কোনো সম্ভাবনা নেই। বললেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

বৃহস্পতিবার রাজধানীর পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনে (পিকেএসএফ) ‘দারিদ্র্য বিমোচন ও টেকসই উন্নয়নে মৎস্য ও প্রাণিসম্পদ খাত’ শীর্ষক সেমিনার শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

নারায়ণ চন্দ্র চন্দ বলেন, আমরা এরইমধ্যে যে রিপোর্ট পাচ্ছি তাতে প্রাণিসম্পদের বড় ধরনের কোনো ক্ষতির খবর নেই। বন্যাকবলিত এলাকায় খাবারের কিছু সঙ্কট দেখা দিয়েছে। আমাদের মন্ত্রণালয় থেকে প্রাণিসম্পদ অধিদপ্তকে বিভিন্ন স্থানে খাবার সরবরাহের নির্দেশ দেয়া হয়েছে। যেসব এলাকায় খুবই কঠিন অবস্থা সেখানে খাবার সরবরাহের ব্যবস্থা করা হয়েছে এবং স্থানীয় পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করা হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, খামারিদের কী পরিমাণ ক্ষতি হয়েছে তা মূল্যায়ন করা হবে। যদি খামারিরা দুর্বল হয়ে পড়েন এবং তারা খামার পরিচালনা করতে না পারেন সেক্ষেত্রে আমরা অবশ্যই একটা ব্যবস্থা গ্রহণ করব। যাতে তাদের খামারগুলো চালু থাকে।

তিনি বলেন, ভারতের গরু আসার পক্ষে আমরাও নই। কারণ আমরা এখন যেভাবে এগিয়ে যাচ্ছি, তাতে প্রাণিসম্পদেও আমরা স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠছি।

প্রতিমন্ত্রী আরো বলেন, গেলো বছর পশু কোরবানি হয় এক কোটি চার লাখ। এবার আমাদের প্রস্তুত আছে এক কোটি ১৫ লাখ ৫৭ হাজার পশু। এগুলো নিবন্ধিত, এর বাইরেও কোরবানির পশু আছে। আমরা ধরে নিতে পারি, প্রতি বছর কোরবানি দেয়া লোকের সংখ্যা বাড়ে। এ হিসেবে এবার এক কোটি ১০ লাখ থেকে এক কোটি ১৫ লাখ পশু কোরবানি হতে পারে।

পিকেএসএফ সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে সেমিনারে আরো বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নজরুল আনোয়ার, পিকেএসএফ’র ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম, ইআরএফ’র সভাপতি সাইফ ইসলাম দিলালসহ অনেকে।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের রাষ্ট্রপতির কাছ থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা  
আমিরাতে বন্যা : ৩ ফিলিপাইন নাগরিকের মৃত্যু
বৃষ্টি-বন্যায় বিপর্যস্ত ওমান-আরব আমিরাত
আরব আমিরাতে ভয়াবহ বন্যা, ঢাকামুখী ৯ ফ্লাইট স্থগিত 
X
Fresh