• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

আদিবাসীদের সংগ্রাম চলবে : সন্তু লারমা (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৯ আগস্ট ২০১৭, ২০:৩৬ | আপডেট : ০৯ আগস্ট ২০১৭, ২০:৪৭
সরকার ভিন্ন জাতিসত্তার মানুষদের নিশ্চিহ্ন করে দেয়ার তৎপরতা চালিয়ে যাচ্ছে। আদিবাসীরা সমান অধিকার নিয়ে বাঁচতে চায়। তাদের সংগ্রাম চলমান। অধিকার আদায় না হওয়া পর্যন্ত সেই সংগ্রাম চলবে।

বললেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান সন্তু লারমা।

বুধবার আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত সমাবেশে এসব কথা বলেন তিনি।

সন্তু লারমা বলেন, আমাদের জীবনে যে মৌলিক উন্নয়ন হওয়ার কথা ছিল তা হয়নি। বাস্তবায়ন হয়নি ন্যায্য অধিকার। দীর্ঘদিনেও পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন হয়নি। প্রথাগত ভূমি অধিকার থেকে আদিবাসীরা বঞ্চিত। পার্বত্য অঞ্চল থেকে সেনা প্রত্যাহার হয়নি। 

সমাবেশের উদ্বোধন করেন লেখক-অধ্যাপক জাফর ইকবাল। 

তিনি বলেন, আমার জীবনের সবচেয়ে বড় উপলব্ধি হলো বৈচিত্র্যই সৌন্দর্য। দেশে ভিন্ন জাতিসত্তার মানুষেরা নানা সমস্যায় জর্জরিত। তারা তাদের ন্যায্য অধিকার পাচ্ছে না। তারা ভালো না থাকলে দেশও ভালো চলবে না।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, নানা জাতিসত্তার মানুষদের নিয়েই বাংলাদেশ। বিদেশি অতিথিদের সামনে এই বৈচিত্র্য নিয়ে গর্ব করা হয় কিন্তু রাষ্ট্রীয়ভাবে বা সংবিধানে তাদের স্বীকার করা হয় না। আমাদের উচিত, আদিবাসীদের আদিবাসী বলেই বাস্তবে মেনে নেওয়া।’

সমাবেশে স্বাগত বক্তব্য দেন আদিবাসী ফোরামের সাংগঠনিক সম্পাদক শক্তিপদ ত্রিপুরা। সমাবেশে বক্তব্য রাখেন সংসদ সদস্য ও আদিবাসীবিষয়ক সংসদীয় ককাসের আহ্বায়ক ফজলে হোসেন বাদশা, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, গবেষক-কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ, খুশী কবির, চাকমা রাজা দেবাশীষ রায়সহ আরো অনেকে।

 

এসজে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়