• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সরকার বিচার বিভাগের প্রতিপক্ষ : মির্জা ফখরুল (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ আগস্ট ২০১৭, ১৭:২২

সুপ্রিমকোর্ট সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করেছে। যেটি দেশের মানুষের আশা আকাঙ্খার প্রতিফলন। কিন্তু সরকারের মন্ত্রীরা আদালতের রায় নিয়ে মন্তব্য করে বিচার বিভাগের প্রতিপক্ষ হিসেবে অবস্থান নিয়েছে। বললেন বিএনপি মহাসচিব মির্জা ফকরুল ইসলাম আলমগীর।

বুধবার দুপুরে ঢাকা আইনজীবী সমিতি ভবনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

ফখরুল বলেন, ষোড়শ সংশোধনী বাতিলের পর এ নিয়ে মন্ত্রীদের বক্তব্য আদালত অবমাননার মধ্যে পড়ে। এর পর অর্থমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী যে কথা বলেছেন তাতে এটা খুব পরিষ্কার, সরকার বিচার বিভাগের প্রতিপক্ষ হিসেবে অবস্থান নিয়েছে।

ষোড়শ সংশোধনীর রায়ে আপিল বিভাগের পর্যবেক্ষণ একটি ঐতিহাসিক দলিল। আপিল বিভাগকে সংবিধানের অভিভাবক বলা হয়। সংবিধানের যেখানে যেখানে ক্রটি থাকে অথবা যে আইনগুলো সংবিধানের সঙ্গে সামঞ্জস্য নয় আপিল বিভাগ সেই বিষয়গুলো নিয়ে মতামত প্রদান করেন।

তিনি বলেন, আমরা পরিষ্কার করে বলতে চাই, ষোড়শ সংশোধনী নিয়ে রায়ের যে পর্যবেক্ষণ এটা বাংলাদেশের মানুষের প্রাণের কথা। আর সেটি সুপ্রিমকোর্ট রায়ের পর্যবেক্ষণে বলেছেন। সুতরাং দেশের ১৬ কোটি মানুষ এই রায়ের সঙ্গে একমত।

সরকার সুপরিকল্পিতভাবে রাষ্ট্রের যে প্রধান তিনটি স্তম্ভ, সেই গুলোকে ধ্বংস করে দিয়ে বিরোধ তৈরি করছে সরকার নিজেই। আপনারা দেখেছেন, বিচার বিভাগের সঙ্গে সংসদের একটা বিরোধ সরকারই তৈরি করে দিয়েছে।

বিএনপির এই নেতা বলেন, বর্তমান সরকারের যদি ন্যূনতম গণতান্ত্রিক মূল্যবোধের বিশ্বাস থাকত, তাহলে ষোড়শ সংশোধনীর রায়ের পর তারা পদত্যাগ করতো। কারণ তাদের আর রাষ্ট্র পরিচালনার দায়িত্বে থাকার কোনো নৈতিক অধিকার নাই।

সরকারের উচিত অবিলম্বে পদত্যাগ করা। সহায়ক সরকারের হাতে রাষ্ট্রপরিচালনার দায়িত্ব দিয়ে নিরপেক্ষ ভোটের ব্যবস্থা করা। যে নির্বাচন হবে সকলের কাছে গ্রহণযোগ্য এবং সবার অংশ গ্রহণে।

এইচটি/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh