• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ছাত্রজীবন থেকেই রাজনীতিতে সক্রিয় ছিলেন বঙ্গবন্ধু (ভিডিও)

আতিকা রহমান

  ০৩ আগস্ট ২০১৭, ১৮:২৬

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছাত্রজীবন থেকেই রাজনীতিতে সক্রিয় ছিলেন। অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে বহুবার জুলুম নির্যাতনের শিকার হয়েছেন তিনি। আন্দোলন সংগ্রামের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারও হয়েছিলেন তিনি। জীবনের অনেকটা সময় কাটিয়েছেন কারাগারে। বায়ান্নর ভাষা আন্দোলনের শেখ মুজিব অগ্রণী ভূমিকা পালন করেন।

গোপালগঞ্জ মিশন স্কুল থেকে ম্যাট্রিক পাশ করার পর শেখ মুজিবুর রহমান তৎকালীন কলকাতার ইসলামীয়া কলেজে ভর্তি হন। সক্রিয়ভাবে তিনি ছাত্র রাজনীতি শুরু করেন।

১৯৪০ সালে নিখিল ভারত মুসলিম ছাত্র ফেডারেশনে যোগ দেন। ১৯৪২ সালে আইএ পাশ করেন। কলেজে পড়ার সময় হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সান্নিধ্যে আসেন। ১৯৪৩ সনে বঙ্গীয় মুসলিম লীগের কাউন্সিলর নির্বাচিত হন।

১৯৪৭ সালে বিএ পাশ করেন শেখ মুজিবুর রহমান। দেশভাগের পর শেখ মুজিব পূর্ব পাকিস্তানে এসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ভর্তি হন।

১৯৪৮ সালের ৪ জানুয়ারি প্রতিষ্ঠা করেন পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ। এর মাধ্যমে তিনি সে সময়ে প্রধান ছাত্রনেতায় পরিণত হন।

এরপর সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদে যুক্ত হন তিনি। ছাত্র ধর্মঘট চলাকালে ১৯৪৮ সালের ১১ সেপ্টেম্বর তিনি গ্রেপ্তার হন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তাকে বহিষ্কার করা হয়।

৬২ বছর পর ২০১০ সালের ১৪ আগস্ট তার ছাত্রত্ব ফিরিয়ে দেয় ঢাকা বিশ্ববিদ্যালয়। আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেই সনদপত্র বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার হাতে তুলে দেন।

১৯৫২ সালের ২৬ জানুয়ারি খাজা নাজিমুদ্দিন যখন ঘোষণা করেন, উর্দুই পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা। তখনও মুজিব জেলে। তিনি জেল থেকে ছাত্রদের আন্দোলনে দিক নির্দেশনা দেন। ২৬ ফেব্রুয়ারি মুক্তি পান তিনি।

১৯৫৪ সালের ১০ মার্চ সাধারণ নির্বাচনে যুক্তফ্রন্ট ২৩৭ টি আসনের মধ্যে ২২৩ টিতে বিজয় পায়। এরমধ্যে ১৪৩ টি আসনই আওয়ামী লীগ পায়। শেখ মুজিব গোপালগঞ্জ আসনে ১৩ হাজার ভোটের ব্যবধানে জয় পান।

১৯৫৮ সালে আইয়ুব খান দেশে সামরিক আইন জারি করেন। ১১ অক্টোবর শেখ মুজিব আটক হন। ১৪ মাস আটক থাকার পর যেদিন মুক্তি পান, সেই দিনই কারা ফটক থেকে রাষ্ট্রদ্রোহিতার মামলায় আবারো গ্রেপ্তার হন।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রায় ১৯ বছর পর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে পা রাখলেন ক্রিকেটাররা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী : অর্থমন্ত্রী
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
X
Fresh