• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সংবিধানের বাইরে প্রস্তাব নয় : সিইসি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩১ জুলাই ২০১৭, ১৭:৩৯

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে না ভোট, জনগণের আস্তা অর্জন এবং সেনা মোতায়েনের জোর দেয়ার প্রস্তাব করেছেন সুশীল সমাজ। কিন্তু সংবিধানের বাইরে যে প্রস্তাব করা হয়েছে তা রাখা হবে না। বললেন প্রধান নির্বাচন কমিশনার(সিইসি) কে এম নুরুল হুদা।

সোমবার বেলা ১১টার দিকে শুরু হওয়া সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপ শেষে বিকেল ৪টায় সংবাদ সম্মেলনে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

এম নুরুল হুদা বলেন, যেসব পরামর্শ এসেছে তা আইনের মধ্যে রেখে দেখা হবে। সংলাপে আস্থার ক্ষেত্র তৈরি হয়েছে। সরকার ও সংসদের বাইরে যারা আছেন তাদের কাছে সংলাপের পরামর্শগুলো পৌঁছলে তাদের মধ্যে সমঝোতা চাপ তৈরি হবে।

সংলাপে আমন্ত্রিত ব্যক্তিদের মধ্যে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, অর্থনীতিবিদ, রাষ্ট্রবিজ্ঞানী, কলামিস্ট, মিডিয়া ব্যক্তিত্ব, শিক্ষক ও সাবেক আমলারাও রয়েছেন। এর আগে সংলাপে অংশগ্রহণের জন্য সুশীল সমাজের ৫৯ জন প্রতিনিধিকে ইসির পক্ষ থেকে আমন্ত্রণ জানায় কমিশন।

সংলাপের এজেন্ডার মধ্যে ছিল- নির্বাচনী আইন ও বিধিমালা সংশোধন, সংসদীয় আসনের সীমানা পুনঃনির্ধারণ আইন যুগোপযোগী করা, নির্ভুল ভোটার তালিকা প্রণয়নে পরামর্শ, ভোটকেন্দ্র স্থাপন সংক্রান্ত কার্যক্রম যুগোপযোগী করার বিষয়ে পরামর্শ, নতুন রাজনৈতিক দল নিবন্ধন এবং নিবন্ধিত রাজনৈতিক দল নিরীক্ষা সংক্রান্ত প্রস্তাবনাসহ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সক্ষমতা বৃদ্ধির বিষয়ে মতামত গ্রহণ।

গেল ১৬ জুলাই নির্বাচন কমিশন একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে রোডম্যাপ প্রকাশ করে। এই কর্মপরিকল্পনায় সাতটি বড় বিষয়ের ওপর কার্যক্রম নেয়ার পরিকল্পনা করে। এর মধ্যে বড় একটি বিষয় ছিল সংলাপ।

এমসি/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পুতিনের নির্বাচন দেখতে বুধবার রাশিয়া যাচ্ছেন সিইসি
ময়মনসিংহ-কুমিল্লার ভোট শান্তিপূর্ণ হয়েছে : সিইসি
নির্বাচন হয়ে গেছে বলেই দায়িত্ব শেষ নয় : সিইসি
বড় দল অংশ না নিলে নির্বাচন অবৈধ হয় না : সিইসি
X
Fresh