• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

এইচএসসির ফল পুনঃনিরীক্ষা শেষ দিন আজ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ জুলাই ২০১৭, ১৫:২৫

সদ্য প্রকাশ হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার আবেদনের শেষ দিন আজ রোববার। এ আবেদনে শিক্ষার্থীরা কাঙ্ক্ষিত ফল অর্জনে পুনঃনিরীক্ষা করতে পারবেন। ফল প্রকাশের পরদিন থেকে শিক্ষার্থীরা পুনঃনিরীক্ষার আবেদনের সুযোগ পান যা আজ রোববার শেষ হচ্ছে। রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।

আবেদনের সময় শেষে সংখ্যা নির্ণয় করবে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডগুলো। তবে মোবাইল ফোন অপারেটর টেলিটক থেকে এ আবেদন করতে হবে শিক্ষার্থীদের। তবে এ জন্য প্রতিটি বিষয় এবং প্রতিটিপত্রের জন্য ১৫০ টাকা হারে চার্জ কাটা হবে। যেসব বিষয়ের দু’টি পত্র (প্রথম ও দ্বিতীয়পত্র) রয়েছে সেসব বিষয়ের দুটি পত্রের জন্য মোট ৩০০ টাকা ফি কাটা হবে।

ফল পুনঃনিরীক্ষার আবেদন করতে মোবাইল ফোনে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।
ফিরতি এসএমএসে ফি বাবদ কত টাকা কেটে নেয়া হবে, তা জানিয়ে একটি পিন নম্বর দেয়া হবে। আবেদনে সম্মত থাকলে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল ফোন নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

একই এসএমএসে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে ‘কমা’দিয়ে লিখতে হবে।

গেলো ২৩ জুলাই এ ফলাফল প্রকাশ পায়। এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল প্রায় ১২ লাখ। এবারের ৮টি সাধারণ শিক্ষা বোর্ডর অধীনে শুধু এইচএসসি পরীক্ষার পাসের গড় হার ছিল ৬৬ দশমিক ৮৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ৩৩ হাজার ২৪২ জন।

মাদ্রাসা বোর্ডে এবার পাসের হার ৭৭ দশমিক ২ শতাংশ। এ বোর্ডে ১১ শতাংশের বেশি পাসের হার কমেছে। জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ৮১৫ জন। অন্যদিকে কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৩৩ শতাংশ।

গেলোবার এ হার ছিল ৮৪ দশমিক ৫৭ শতাংশ। জিপিএ পেয়েছেন ২ হাজার ৬৬৯ জন।

এমসি/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh