• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বিচার বিভাগ সংবিধানের অভিভাবক : ড. কামাল

আরটিভি অনলাইনের রিপোর্ট

  ২২ জুলাই ২০১৭, ২১:৩২

বিচার বিভাগের স্বাধীনতার লক্ষ্য-উদ্দেশ্য বুঝতে হবে। বিচার বিভাগ হলো সংবিধানের অভিভাবক। বিচার বিভাগকে রেফারির ভূমিকা দেয়া হয়। অন্য অঙ্গগুলো ক্ষমতার লঙ্ঘন করলে একজনকে সিটি বাজাতে হবে। লাল কার্ড দেখাতে হবে। বললেন বিজ্ঞ আইনজীবী ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন।

শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে গণফোরামের কেন্দ্রীয় কমিটির বর্ধিত সভা শেষে এক সংবাদ সম্মেলনে ড. কামাল হোসেন এসব কথা বলেন।

ড. কামাল বলেন, বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা সংসদের হাতে থাকা উচিত নয়। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীকে সংসদ অভিশংসন করতে পারে। এ ক্ষেত্রে ‘সংবিধানের ব্যালান্সে’ আঘাত আসে না। ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে সংসদে যেভাবে কথা বলা হয়েছে তা দুঃখজনক। এ নিয়ে আলোচনার মধ্য দিয়ে সংসদ সদস্যরা নিজেরাই প্রমাণ করেছেন যে তারা কতোটা অযোগ্য।

কামাল হোসেন বলেন, বর্তমান সংবিধান বঙ্গবন্ধুর হাতে তৈরি। এই সংবিধান ছুঁড়ে ফেলার ক্ষমতা তার মেয়েরও নেই। যারা এখন এই সংবিধান নিয়ে কথা বলতে গিয়ে আমাদের চাইতেও বেশি মায়াকান্না দেখাচ্ছেন তাদের অবস্থা মায়ের চাইতে মাসির দরদ বেশির মতন। এরা না জেনে না পড়ে সমালোচনা করছেন। এ রায় শুধু আমার একার যুক্তিতে ছিল না। আরো সাতজন সিনিয়র লইয়ার আমার সঙ্গে একমত হয়েছেন, সাতজন জাজ পুরো একমত হয়ে রায়টি দিয়েছেন। আমরা তো সবাই পাগল হয়ে যাইনি।

এসময় সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, স্থায়ী কমিটির সদস্য অ্যাডভোকেট খালেকুজ্জামান, জানে আলম, আওম শফিকউল্লাহ, কেন্দ্রীয় নেতা জগলুল হায়দার আফ্রিক, মোশতাক হোসেনসহ অনেকে উপস্থিত ছিলেন।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh