• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ত্রিপুরাপাড়ায় বিশেষ টিকাদান কেন্দ্র খোলার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ জুলাই ২০১৭, ২১:০৯

চট্টগ্রামের সীতাকুণ্ডে ত্রিপুরাপাড়ায় দুটি অস্থায়ী টিকাদান কেন্দ্র খোলার নির্দেশ দিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

চলতি মাসের প্রথম দিকে মাত্র ৭ দিনেই ত্রিপুরাপাড়ায় ৯ শিশুর মৃত্যু হয়।এছাড়া একদিনেই অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয় ৪৬ শিশু। পরে আইসিডিডিআরবি ও বিশেষজ্ঞরা হাম ও অপুষ্টির অভাবেই এ মৃত্যু হয়েছে বলে কারণ নির্ণয় করেন।

এছাড়াও আক্রান্ত এলাকার প্রতিটিতে একটি করে অস্থায়ী টিকাদান কেন্দ্র, একটি করে স্যাটেলাইট স্বাস্থ্যসেবা কেন্দ্র এবং পনের বছর বয়স পর্যন্ত শিশু-কিশোরদের হাম রোগের প্রতিরোধে বিশেষ টিকাদান কার্যক্রম শুরু করতে স্বাস্থ্য অধিদপ্তরকে নির্দেশ দেন মন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশে স্বাস্থ্য অধিদপ্তরের কমিউনিটি বেইজড হেলথ কেয়ার কর্মসূচির লাইন ডাইরেক্টর আবুল হাশেম মঙ্গলবার এলাকাটি সরেজমিনে পরিদর্শন করে স্বাস্থ্য কেন্দ্র স্থাপনের কাজ শুরুর জন্য স্থানীয় বিভাগীয় পরিচালক ও সিভিল সার্জনের সাথে বৈঠক করেছেন।

এদিকে, ত্রিপুরাপাড়ার শিশুমৃত্যুর ঘটনায় দায়িত্বে অবহেলার দায়ে ৬ স্বাস্থ্য সহকারীকে বদলি করা হয়েছে। তাদের তিন দিনের মধ্যে দায়িত্ব হস্তান্তর করে নতুন কর্মস্থলে যোগদান করতে বলা হয়েছে। মঙ্গলবার চট্টগ্রাম সিভিল সার্জন এই আদেশ জারি করেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়, চট্টগ্রামের সংক্রামক ব্যাধি হাসপাতাল ও চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হওয়া ২০ শিশু এরইমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে। বাকিরাও আশঙ্কামুক্ত। তাদের সবাইকে বিনামূল্যে ওষুধ ও পুষ্টিকর খাবার সরবরাহ করা হয়েছে। সব পরীক্ষা-নিরীক্ষাও করা হয়েছে বিনামূল্যে।

আইসিডিডিআরবি ছাড়াও এ ঘটনায় গেলো বৃহস্পতিবার মিরসরাই উপজেলার স্বাস্থ্য কর্মকর্তা ডা. আব্দুল খালেককে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন জেলা সিভিল সার্জন। পরীক্ষায় জানা যায় ওই শিশুরা হামে আক্রান্ত হয়েছিল। ওই এলাকার শিশুরা কখনও টিকা পায়নি বলেও জানা যায়।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh