close
ঢাকা, সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০১৭ | ১০ আশ্বিন ১৪২৪

ডেইলি মেইলের খবরে মুক্তামনি

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১৫ জুলাই ২০১৭, ১৮:৪৭ | আপডেট : ১৫ জুলাই ২০১৭, ২২:২৬
ব্রিটিশ সংবাদ মাধ্যম ডেইলি মেইলে গুরুত্ব দিয়ে প্রচার করা হয়েছে বাংলাদেশে বিরল রোগে আক্রান্ত মুক্তামনির খবরটি।

শুক্রবার মুক্তমনির তিনটি ছবি দিয়ে খবরটি প্রচার করা হয়। খবরটি শেয়ার হয়েছে ৩ হাজার ৪শ’ বার। 

খবরে বলা হয় ১২ বছর বয়সী মেয়েটি ধীরে ধীরে 'বৃক্ষ মানবে' রূপান্তর হতে যাচ্ছে। ইতোমধ্যেই তার শরীরের উপরের অংশ 'বৃক্ষ মানব' রোগে পচে গেছে। অসহ্য যন্ত্রণা তো আছেই, তার হাতের সঙ্গে বুকের ডান পাশের অংশ বাদামী রঙ ধারণ করেছে।  যা দেখতে গাছের বাকলের মতো। 

খবরে আরো বলা হয়, মুক্তামনির ডান হাত প্যারাসাইটসে আক্রান্ত। যা এখন নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। বাঁকা হয়ে আসতে থাকা হাতটি এখন অব্যবহারযোগ্য হয়ে পড়েছে।   

বর্তমানে মুক্তামনি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। তার বাম হাত এখনও আক্রান্ত হয়নি। চিকিৎসকরা বলেছেন, রোগটি তার সারা দেহে ছড়িয়ে পড়েছে।

‘বৃক্ষ মানব’ লক্ষণকে চিকিৎসার ভাষায় বলা হয় এপিডারমোডাইপ্লাসিয়া ভেরাসিফরমিস (ইভি)। তবে মুক্তামনির প্রকৃতপক্ষেই সেই রোগ কিনা তা এখনও নিশ্চিত হতে পারেননি চিকিৎসকরা। তবে যদি সে সত্যি এই রোগে আক্রান্ত হয় তাহলে বিশ্বের 'হাফ ডজন' রোগীর মধ্যে সে একজন।

ইভি এমন একটি বিরল লক্ষণ যাতে চামড়ার ওপর খারাপ প্রভাব ফেলে। যা দেখতে আঁচিলের মতো হয়। লালচে আঁচিল সারাদেহে দেখা দেয়। পরে তা বাড়তে থাকে। চিকিৎসা বিজ্ঞানের মতে, দুটি অস্বাভাবিক ইভি জিনের কারণে এ রোগ হয়। এর একটি আসে মা ও অন্যটি বাবার শরীর থেকে। তবে এখন পর্যন্ত এই রোগের ভালো কোনো চিকিৎসা পদ্ধতি আবিষ্কার হয়নি।

এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়