close
ঢাকা, মঙ্গলবার, ২৫ জুলাই ২০১৭ | ১০ শ্রাবণ ১৪২৪

খরচ বাড়লেও উন্নয়ন নেই রেলওয়ের (ভিডিও)

ফারুক খান
|  ১৫ জুলাই ২০১৭, ১৭:২০ | আপডেট : ১৭ জুলাই ২০১৭, ২০:০৭
স্বাধীনতার পর থেকে রেলওয়ের পেছনে প্রচুর টাকা খরচ হলেও, বলার মতো তেমন কোনো উন্নয়ন হয়নি। বরং দিন দিনই যেন জৌলুস হারাচ্ছে জনপ্রিয় এই পরিবহন খাতটি। তবে রেলপথমন্ত্রীর দাবি আসছে বছরের মধ্যে রেলের উন্নয়ন দৃশ্যমান হবে। আর ২০২০ সালের মধ্যে পাল্টে যাবে পুরো চেহারা।

রেলওয়েতে বিনিয়োগ হয় দু’ভাবে। একটি উন্নয়নমূলক আর অন্যটি অনুন্নয়নমূলক। উন্নয়নমূলক বিনিয়োগের আওতায় রেললাইন নির্মাণ, সেতু মেরামত ও নির্মাণ, ইঞ্জিন ও বগি কেনা এবং অবকাঠামো নির্মাণ। আর অনুন্নয়ন খাতের বিনিয়োগ, কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা, ইঞ্জিন বগি ও সরঞ্জাম রক্ষণাবেক্ষণসহ অন্যান্য খরচ।

গেলো বছরগুলোতে উন্নয়নমূলক বিনিয়োগে হাজার হাজার কোটি টাকা খরচ হয়েছে ঠিকই। কিন্তু দৃশ্যমান তেমন উন্নয়ন হয়নি। যার বড় নমুনা, দেশের সবচে’ বড় রেলস্টেশন কমলাপুর। বিশ্রামাগারের করুণ অবস্থা। স্যাঁতস্যাঁতে দেয়াল বসার সিটও নোংরা।

রেলস্টেশনের নিরাপত্তা চৌকি প্রায়ই খালি থাকে। এই সুযোগে যাত্রীদের লাগেজ চুরি-ছিনতাইসহ নানা অপকর্ম করছে সংঘবদ্ধ অপরাধীরা। 

বিমানবন্দর স্টেশনমাস্টার মরণ চন্দ্র দাস বলেন, রেলস্টেশনগুলোর এমন দুর্দশা নিয়ে যাদের জবাবদিহিতা করার কথা তারাই উল্টো কথা বলেন।

এদিকে রেলমন্ত্রী মুজিবল হক বলেন, সব সমস্যার দিকেই নজর দেয়া হচ্ছে। সেসঙ্গে রেলের উন্নয়নে নেয়া হচ্ছে যথাযথ পদক্ষেপ। বর্তমান সরকার আসার পর থেকে এদেশে রেলের উন্নয়ন অনেক হয়েছে। সামনে আরো উন্নয়ন হবে বলে আশাবাদ রেলমন্ত্রীর।

আর/এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়