• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ভিয়েতনাম থেকে ২০ হাজার টন চালের চালান এসেছে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ জুলাই ২০১৭, ১৫:৪৮

ভিয়েতনাম থেকে সরকারের আমদানি করা চালের প্রথম চালানটি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে এসে পৌঁছেছে। আরটিভি অনলাইনকে তা নিশ্চিত করেছেন খাদ্য অধিদপ্তরের চলাচল ও সংরক্ষণ নিয়ন্ত্রক মোহাম্মদ জহিরুল ইসলাম।

বৃহস্পতিবার সকালে ২০ হাজার মেট্রিক টন চাল নিয়ে ভিসাই ভিসিপি-০৫ জাহাজটি চট্টগ্রামে নোঙর করে।

জহিরুল ইসলাম বলেন, প্রথমে চালের নমুনা পরীক্ষা করে দেখা হবে। এরপর আমদানি করা এসব চাল কাস্টমস ক্লিয়ারেন্সসহ অন্যান্য আনুষ্ঠানিক প্রক্রিয়া সম্পন্ন করে দু’ দিনের মধ্যেই খালাস করা যাবে। এসব চাল চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, কিশোরগঞ্জ, নেত্রোকোনা এবং ঢাকার কিছু অংশে পাঠানো হবে।

হাওরে অসময়ে বন্যায় ফসলের ক্ষতি এবং সরকারি গুদামের মজুদ কমে আসার প্রেক্ষাপটে সরকার সম্প্রতি ভিয়েতনাম থেকে ৯০৮ কোটি ৮৫ লাখ টাকায় আড়াই লাখ মেট্রিক টন চাল আমদানির সিদ্ধান্ত নেয়। সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি গেলো ১৪ জুন দরপত্র ছাড়াই সরকারি পর্যায়ে এই চাল আমদানির অনুমতি দেয়।

ভিয়েতনাম থেকে প্রতি মেট্রিক টন ৪৭০ মার্কিন ডলার দরে ৫০ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল কিনতে খরচ পড়বে ১৯৫ কোটি ৫ লাখ টাকা। এছাড়া ৪৩০ মার্কিন ডলার দরে দু’ লাখ মেট্রিক টন আতপ চাল আমদানিতে ৭১৩ কোটি ৮০ লাখ টাকা খরচ হচ্ছে।

এদিকে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বৃহস্পতিবার সকালে জানান, ২৪ জুলাইয়ের মধ্যে ভিয়েতনাম থেকে এক লাখ ১০ হাজার মেট্রিক টন চাল আমদানি করা হবে। আর এক লাখ ৪০ হাজার মেট্রিক টন আসবে আগস্টের মধ্যে।

এছাড়া ভিয়েতনাম থেকে আমদানি করা বাকি চালও পর্যায়ক্রমে দেশে এসে পৌঁছাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুর্নীতির দায় নিয়ে ভিয়েতনাম প্রেসিডেন্টের পদত্যাগ
ভিয়েতনামে ঐতিহাসিক ৭ ই মার্চ উদযাপন
ভিয়েতনামে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন
শেখ হাসিনাকে সফরের আমন্ত্রণ ভিয়েতনামের
X
Fresh