• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

বয়লার বিস্ফোরণে নিহত প্রত্যেক পরিবার পাবে আট লাখ টাকা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ জুলাই ২০১৭, ১৮:৩৯

গাজীপুরের কাশিমপুরের নয়াপাড়ায় মাল্টিফ্যাবস নামের পোশাক কারখানায় বয়লার বিস্ফোরণের ঘটনায় নিহত প্রত্যেকের পরিবার আট লাখ টাকা করে অনুদান পাবেন। এর মধ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে দেয়া হবে পাঁচ লাখ টাকা। আর কারখানা কর্তৃপক্ষ দেবে তিন লাখ টাকা।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক মঙ্গলবার বিকেলে ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদেরে এ তথ্য জানান। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে দেয়া পাঁচ লাখ টাকার দুই লাখ টাকা ইনস্যুরেন্স বাবদ এবং অনুদান বাবদ তিন লাখ টাকা, মোট পাঁচ লাখ টাকা।

প্রতিমন্ত্রী বলেন, গাজীপুর জেলা প্রশাসকের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত শেষে দোষী ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

কারখানার চেয়ারম্যান মহিউদ্দিন ফারুকী সাংবাদিকদের বলেন, প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রত্যেক নিহত ব্যক্তির পরিবারকে তিন লাখ টাকা দেয়া হবে। এ ছাড়া নিহত ব্যক্তিদের পরিবারের কর্মক্ষম ব্যক্তিদের চাকুরির ব্যবস্থা করা হবে।

এ দুর্ঘটনায় ১০ জনের প্রাণহানি ঘটেছে, আহত হয়েছেন অন্তত ৫০ জন। নিখোঁজ রয়েছেন আরও তিনজন। দুর্ঘটনার পর কারণ অনুসন্ধানে জেলা প্রশাসন গঠিত তদন্ত কমিটি তাদের কাজ শুরু করেছে।

বয়লার বিস্ফোরণে নিহতরা হলেন, বগুড়া জেলার সোনাতলা থানার নামাজখালী গ্রামের শাহার আলীর ছেলে মাহবুবুর রহমান (২৩), চট্টগ্রামের মিরসরাই থানার বামনসুন্দর গ্রামের মৃত মোকছেদ আহমেদের ছেলে আব্দুস সালাম (৫৫), চাঁদপুর সদরের মদনা গ্রামের বাচ্চু ছৈয়ালের ছেলে গিয়াস উদ্দিন (৩০), মাগুরার হরিশপুর থানার গোবরা গ্রামের আইয়ুব আলী সরদারের ছেলে আল আমিন (৩০), রাজবাড়ির গোয়ালন্দ থানার বরাট বাজার এলাকার মনিন্দনাথের ছেলে বিপ্লব চন্দ্র শীল (৩৮) এবং ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর থানার কুন্ডা গ্রামের সাগর আলী মীরের ছেলে মজিবুর রহমান (৩৭)।

এছাড়া মনসুর (৩০) ও আরশাদ হোসেন (৩৬) নামে নিহত দুইজনের নাম পাওয়া গেলেও তাদের বিস্তারিত পরিচয় জানা যায়নি। নিহতদের মধ্যে গাইবান্দা জেলার পলাশবাড়ি থানার মরিয়া গ্রামের মৃত মো. লিয়াকত আলীর ছেলে সোলেমান মিয়া (৩০) নামে একজনের মরদেহ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে রয়েছে। নিহত অপরজনের পরিচয় জানা যায়নি।

পুলিশ ও ফায়ার সার্ভিস জানায়, মাল্টিফ্যাবস কারখানার চতুর্থ তলা ভবনের নিচ তলায় বয়লার বিস্ফোরণে দশজন নিহত হন, আহত হন অন্তত ৫০ জন। এ ঘটনায় দ্বিতীয় দিন সকাল থেকেই ফায়ার সার্ভিস কর্মীরা উদ্ধার তৎপরতা শুরু করেন। সকাল ৮টার দিকে ধসে পড়া ভবনের ধ্বংসস্তুপ থেকে আমিরুল ইসলাম নামে এক প্রকৌশলীর মরদেহ উদ্ধার করা হয়। নিরাপত্তায় ও অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানা এলাকার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

গাজীপুর শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার নূরে আলম জানান, প্রাথমিকভাবে যান্ত্রিক ত্রুটি থেকে এ দুর্ঘটনা ঘটতে পারে। দুর্ঘটনায় হতাহতের ঘটনায় অনির্দিষ্টকালের জন্য কারখানাটি বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এছাড়া এ ঘটনায় আশেপাশের মন্ডল গ্রুপ, ইসলাম গার্মেন্টস, তানিয়া ফ্যাশন, ডেল্টা, মল্লিকা গার্মেন্টম, কায়জার গার্মেন্টস, কটন ক্লাব বিডি লি:, এমা গার্মেন্টস, মায়মুন, আলিম ফ্যাশনসহ অন্তত ১০টি কারখানা ছুটি ঘোষণা করা হয়েছে।

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh