• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সরকারের প্রশ্রয়েই এতো টাকা সুইস ব্যাংকে : রিজভী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ জুন ২০১৭, ১৬:৪৪

সরকারের প্রশ্রয়েই সুইসব্যাংকে টাকা পাচারের সংখ্যা বাড়ছে। এর পেছনে সরকারের হাত থাকায় ব্যবস্থা নিতে অর্থ মন্ত্রণালয় ব্যর্থ হচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

শুক্রবার দুপুরে নয়াপল্টনে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত খবরের বরাত দিয়ে রিজভী বলেন, সুইজারল্যান্ডের সুইসব্যাংকে বাংলাদেশিদের টাকা রাখার পরিমাণ আরো বেড়েছে যা ১ বছরের ব্যবধানে ১ হাজার কোটি টাকা ছাড়িয়েছে। অথচ সারা দুনিয়া থেকে সুইজারল্যান্ডের ব্যাংকে অর্থ জমার পরিমাণ কমেছে।

রিজভী দাবি করেন, মূলত দুর্নীতি আর লুটপাটের টাকা সুইস ব্যাংকে পাচার করেছে ক্ষমতাসীনরা। অর্থমন্ত্রী সংসদে যে বলেছেন ‘ব্যাংকিং খাত অত্যন্ত নাজুক, লালবাতি জ্বলার উপক্রম হয়েছে।’ সেই ব্যাংক লুটের টাকাই সুইস ব্যাংকে পাচার হয়েছে বলে সবাই বিশ্বাস করে। টাকা পাচারের পেছনে ক্ষমতাসীন দলের শীর্ষ পর্যায়ের লোকেরা জড়িত। তা না হলে অর্থমন্ত্রী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অসহায়ের ভূমিকায় অবতীর্ণ হতেন না।

বিএনপির এ নেতা আরো বলেন, বর্তমান ভোটারবিহীন সরকার জোর করে ক্ষমতাসীন হওয়ার পর দেশকে দুর্নীতির স্বর্গরাজ্যে পরিণত করেছে। যা অর্থমন্ত্রীর বক্তব্যে কিছুটা ফুটে ওঠেছে। তাছাড়া বেসিক ব্যাংক কেলেঙ্কারি, হলমার্ক কেলেঙ্কারি, শেয়ারবাজার কেলেঙ্কারি, সোনালী ব্যাংক কেলেঙ্কারি, অগ্রণী ব্যাংক কেলেঙ্কারি, রুপালি ব্যাংক কেলেঙ্কারির মতো বড় বড় ঘটনা ঘটেছে। অথচ একটিরও বিচার হয়নি বা সুষ্ঠু তদন্ত হয়নি।

রিজভী আরো বলেন, অবৈধ ভোটারবিহীন সরকার কেলেঙ্কারি ছাড়া জনগণকে আর কিছুই উপহার দিতে পারেনি। এর পেছনে কারা জড়িত তা সরকার ভালো করেই জানে। জনগণও জানেন। কারা সুইস ব্যাংকে টাকা পাচার করছে, কারা কানাডায় বেগমপল্লী গড়ে তুলেছে, কারা মালয়েশিয়ায় সেকেন্ডহোম বানাচ্ছে তার জবাব জনগণ একদিন দেবে। আর সেজন্যই জনগণকে এত ভয় তাদের। তাই কী করে ভোট ছাড়া আরেকটি ষড়যন্ত্রের মাধ্যমে ক্ষমতা আঁকড়ে রাখা যায় সে পৈশাচিক ষড়যন্ত্র শুরু হয়ে গেছে। কিন্তু কোনো ষড়যন্ত্রই সফল হবে না।

তিনি বলেন, ভোটারবিহীন সরকারকে জনগণের জবাব দেয়ার সময় হয়ে গেছে। জনগণের হাত থেকে পালানো আর সহজ হবে না। আমি বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির পক্ষ থেকে বলতে চাই- দেশ থেকে লাখ লাখ কোটি টাকা সুইস ব্যাংকসহ বিদেশে পাচারের জন্য দায়ীদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে বিচারের মুখোমুখি করা হবে।

ঈদ নিয়ে রিজভী বলেন, বৃহস্পতিবার ওবায়দুল কাদের বলেছেন ঈদে সড়কে ৪০ জন লোকের প্রাণহানি ঘটেছে। তিনি যে ডাহা মিথ্যা বলেন এর উৎকৃষ্ট উদাহরণ হলো দেশের সড়ক মহাসড়কগুলোতে এখন মৃত্যুর মিছিল চলছে। ঈদের আগে ও পরে এখন পর্যন্ত ১২৫ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। আসলে সারাদেশে সড়কের খানাখন্দ আর বেহাল এ অবস্থার সৃষ্টি হয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শুধু প্রধানমন্ত্রীকে খুশি রাখতে অকপটে মিথ্যার বুলি আউড়িয়েছেন। এর সঙ্গে সত্যের লেশমাত্রই ছিল না।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেল, কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া, অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, তাইফুল ইসলাম টিপু, এম এ মালেক।

এমসি/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উপজেলা পরিষদেও হচ্ছে ডামি নির্বাচন : রিজভী
বীমা দাবির ১০ লাখ টাকা পরিশোধ করল ন্যাশনাল লাইফ ইন্স্যরেন্স
যে কারণে ৬৪ নেতাকে বিএনপির শোকজ
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৫ এপ্রিল)
X
Fresh