• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

চালের দাম বাড়লেও কৃষক ন্যায্যমূল্য পেয়েছে: প্রধানমন্ত্রী (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ জুন ২০১৭, ১৮:৪৫

বাজেট প্রস্তাবের পর দেশে চালের দাম কিছুটা বেড়েছে। তবে কৃষক নিজের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য পেয়েছে। মাঠ পর্যায় থেকে ধান, চাল সংগ্রহের সময় দামের বিষয়ে কোনো অনিয়ম হয়নি।

বুধবার জাতীয় সংসদের মুলতবি অধিবেশনে নতুন অর্থবছরের বাজেট আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

তিনি বলেন, দেশে খাদ্য শষ্যের উৎপাদন ৩৯ দশমিক ৭ মিলিয়ন টনে উন্নীত করা হয়েছে। ঋণ ও অনুদান ছাড়া আত্মনীর্ভরশীল জাতি গঠনের চেষ্টা করছে সরকার।

শেখ হাসিনা বলেন, বাজেট প্রস্তাবের পর কিছু অসাধু ব্যবসায়ী চালের দাম বাড়িয়ে দিয়েছে। আশা করছি দ্রুত এটি নিয়ন্ত্রণে আসবে। সরকার বিদেশ থেকে চাল আমদানির ওপর শুল্ক ১০ শতাংশে নামিয়ে এনেছে। ফলে চালের দাম কমে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে আসবে।

দেশে কোনো প্রকার খাদ্য ঘাটতি না থাকলেও জরুরি মুহূর্তের জন্য বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। যাতে কোনো মানুষ খাবারের জন্য কষ্ট না করে।

প্রধানমন্ত্রী বলেন, সরকার অন্যান্য বছরের মতো এবারও মাঠ পর্যায়ে কৃষকদের থেকে ধান, চাল ও গম সংগ্রহ করেছে। ফলে কৃষকরা তাদের উৎপাদিত ফসলের ন্যায্য মূল্য পেয়েছে। কোনো কৃষকের পক্ষ থেকে সঠিক দাম না পাওয়ার অভিযোগ আসেনি। বাজেট পাস হলেও নিত্যপণ্যের দাম সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে থাকবে। বর্তমান সরকার সব সময় জনগণের কল্যাণে কাজ করছে।

প্রধানমন্ত্রী বলেন, আমরা কৃষি প্রধান দেশের মানুষ। সেই জন্যে সরকার কৃষিখাতকে সবচে’ বেশি গুরুত্ব দিয়েছে। মাত্র ৪ শতাংশ সুদে কৃষকদের ঋণের ব্যবস্থা করেছে। অনেক সময় বিশেষ ক্ষেত্রে বিনা মূল্যে সার ও বীজের ব্যবস্থা করা হয়।

এছাড়াও আগাম বন্যায় হাওরাঞ্চলের ক্ষতিগ্রস্ত কৃষকদের একবছরের কৃষি ঋণ মওকুফ করা হয়েছে। আসছে বোরো সফলের সময় হাওরের কৃষকদের সার ও বীজ বিনামূল্যে সরবরাহ করা হবে। যাতে তারা ক্ষতি কাটিয়ে উঠতে পারেন।

শেখ হাসিনা বলেন, একটি অর্থ বছরের বাজেট শুধুমাত্র দেশের আয় ব্যায়ের হিসেব নয়। এটি হচ্ছে রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহার ও ওয়াদার প্রতিফলন। দেশের উন্নয়নের জন্য ভ্যাট ও ট্যাক্সের দরকার আছে। এসব টাকা কারো নিজের স্বার্থে নয় দেশের উন্নয়নে ব্যয় করা হচ্ছে।

এইচটি/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh