• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

চাপিয়ে দিয়ে ১৫ শতাংশ ভ্যাট আদায় ঠিক নয়: রওশন এরশাদ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ জুন ২০১৭, ১৮:১৪

জনগণের ওপর চাপিয়ে দিয়ে ১৫ শতাংশ ভ্যাট আদায় ঠিক হবে না। পাশাপাশি আবগারী শুল্কের পরিমাণ কমাতে হবে। বললেন সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ।

বুধবার জাতীয় সংসদে বাজেট আলোচনায় তিনি এসব কথা বলেন।

রওশন এরশাদ বলেন, বিদেশি বিনিয়োগ বাড়াতে অবকাঠামো উন্নয়ন বাড়াতে হবে। অবকাঠামো, রাস্তাঘাট উন্নয়ন দরকার।নিরাপত্তা ভালো থাকলে বিদেশিরা বিনিয়োগে আগ্রহী হবে। তবে তাদের সুযোগ সুবিধা বাড়িয়ে উৎসাহী করতে হবে।

তিনি বলেন, বাজেটে কর্মসংস্থানের বিষয় স্পষ্ট নয়। কর্মসংস্থান বাড়াতে হবে। এলাকাভিত্তিক ছোট ছোট কলকারখানা তৈরি করে কর্মসংস্থান বাড়াতে হবে। তাহলে বেকারত্ব কমবে। এছাড়া বিড়ি কারখানায় যারা কাজ করেন তাদের বিকল্প কর্মসংস্থান করতে হবে।

রওশন বলেন, রাঙামাটিতে পাহাড়ে ধস কেন হলো? কে পাহাড় কাটে তা স্বরাষ্ট্রমন্ত্রীকে সুষ্টভাবে তদন্ত করতে হবে। না হলে এভাবে পাহাড় ধস ঠেকানো যাবে না। বাড়বে প্রাণহানির সংখ্যা।

এডিপি বাস্তবায়ন সমালোচনা করে রওশন এরশাদ বলেন, এডিপি বরাদ্দ সঠিকভাবে ব্যবহার হয় না। প্রথমে ৫৭ শতাংশ ব্যবহার করা হলেও পরে তা লুটপাটে রূপ নেয়। তাই এডিপি বাস্তবায়ন মনিটরিং বাড়াতে হবে।

খাদ্যে ভেজাল রোধে সেনাবাহিনী ব্যবহারের পাশাপাশি জরিমানার হার বাড়ানোর তাগিদ দেন রওশন এরশাদ।

সামাজিক মাধ্যম নিয়ে তিনি বলেন, ছেলেমেয়েরা যাতে ভালভাবে পড়ালেখা করতে পারে তার জন্য রাত ১০ টার পর থেকে দেশে সামজিক মাধ্যমগুলো বন্ধ রাখা উচিত।

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh