• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

অর্থমন্ত্রী বলছেন বাজেট শ্রেষ্ঠ, জনগণ বলছে নিকৃষ্ট: এরশাদ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ জুন ২০১৭, ১৮:০২

সংসদে পাস হতে যাওয়া ২০১৭-১৮ অর্থবছরের বাজেটকে অর্থমন্ত্রী তার জীবনের সর্বশ্রেষ্ঠ বাজেট বলছেন। তবে দেশের জনগণ বলছে উল্টো কথা। তাদের কাছে এটি ইতিহাসের নিকৃষ্ট বাজেট। এবাজেট দেশের খেটে খাওয়া মানুষের জন্য কোনো কল্যাণে আসবে না। এরই মধ্যে নিত্যপণ্যের দাম সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। মোটা চাল কিনতে হচ্ছে ৫০ টাকায়।

বুধবার বিকেলে জাতীয় সংসদের মুলতবি অধিবেশনে বাজেট আলোচনায় অংশ নিয়ে জাতীয় পার্টির চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর বিশেষ দূত হুসেইন মুহম্মদ এরশাদ এসব কথা বলেন।

তিনি বলেন, অর্থমন্ত্রী আমার সরকারের সময়ও বাজেট পেশ করেছেন। আমি তাকে ভালো করে জানি তিনি অনেক অভিজ্ঞ। কিন্তু এবারের বাজেটকে তিনি জীবনের সর্বশেষ্ঠ বাজেট বললেও ব্যবসায়ী, খেটে খাওয়া মানুষ সবাই বলছে এটি হচ্ছে সবচে’ নিকৃষ্ট।

এরশাদ বলেন, বাজেট পাশের আগেই চালের দাম বেড়ে গেছে। মোটা চাল হয়েছে ৫০ টাকা। ফলে অনেকে ভাত খাওয়া কমিয়ে দিয়েছে বলে পত্রিকায় সংবাদ প্রকাশ হয়েছে।

তিনি বলেন, এফবিসিসিআই, ডিসিসিআই, বিজিএমইসহ ব্যবসায়ীদের বড় বড় সংগঠনগুলো প্রস্তাবিত বাজেটের সমালোচনা করেছে। তারাও বিশাল আকারের এ বাজেটকে অবাস্তবায়ন যোগ্য বলছে। এটি বাস্তবায়ন হলে নিত্যপণ্যের দাম বাড়বে।

এরশাদ তার আলোচনায় বলেন, অর্থমন্ত্রী বলেছেন এ অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ৪ শতাংশ। কিন্তু কিভাবে সেটি সম্ভব? দেশের সব ব্যাংক লুট হয়ে যায় অর্থমন্ত্রী চুপ থাকেন। সবচে’ বড় ঘটনা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি। যেটি আগে কখনও হয়নি। এঘটনায় তদন্ত হয়েছে। জড়িতদের নাম বেরিয়ে এসেছে, কিন্তু জাতি জানতে পারলো না কারা এ ঘটনা ঘটিয়েছে? তারা কি সরকারের চেয়েও শক্তিশালী?

শেয়ার বাজার লুট হয়ে গেছে, সেটি নিয়েও কোনো পদক্ষেপ নেয়া হয়নি। কিন্তু কোনো দশের পূঁজিবাজার সচল না থাকলে সে দেশের অর্থনৈতিক উন্নতি হয় না।

প্রধানমন্ত্রীর বিশেষ দূত বলেন, অর্থমন্ত্রী বলছেন তিনি নিডি মুক্ত বাংলাদেশ দেখতে চান। বিড়ির ওপর শতভাগ কর বসিয়েছেন, আর সিগারেটের ওপর ২ শতাংশ। কিন্তু কেন? ধনী মানুষ সিগারেট খায় বলে তাতে করের বোঝা কম? আমিতো মনে করি সিগারেটের ওপর শতভাগ করারোপ করে বিডিকে করমুক্ত রাখা। কারণ এ শিল্পে ৫০ লাখ শ্রমিক কাজ করে। তারা বেকার হয়ে যাবে।

এইচটি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh