• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

আজ পবিত্র ঈদ-উল-ফিতর (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ জুন ২০১৭, ২৩:৪২

পবিত্র রমজান শেষে শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় আজ সোমবার মুসলমানদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদ-উল-ফিতর পালন করা হবে।

রোববার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সন্ধ্যায় এ সভা অনুষ্ঠিত হয়।

মাসব্যাপী সিয়াম সাধনা শেষে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সারাদেশের মুসলমানরা তাদের বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদ-উল-ফিতর উদযাপন করবে।

ধর্মপ্রাণ মুসল্লিরা পবিত্র রমজানের পুরো মাস রোজা পালনের পর এখন জামাতে ঈদের নামাজ আদায়ের অপেক্ষায় রয়েছেন। ধনী-গরিব, বড়-ছোট সবাই এক কাতারে দাঁড়িয়ে ঈদের নামাজ আদায় করবেন।

এরইমধ্যে রাজধানী ঢাকাসহ সারাদেশে সরকারি-বেসরকারি উদ্যোগে ঈদের জামাতের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

রাজধানীর সুপ্রিম কোর্ট প্রাঙ্গণের জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের নামাজের সব প্রস্তুতি শেষ হয়েছে। শান্তিপূর্ণ পরিবেশে সুষ্ঠু ও সুন্দরভাবে নামাজ আদায়ে ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে ।

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুল সংখ্যক সদস্য মুসল্লিদের নিরাপত্তায় নিয়োজিত থাকবেন।

আবহাওয়া অনুকূলে থাকলে রাজধানীতে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায় জাতীয় ঈদগাহ ময়দানে। এতে ইমামতি করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। বিকল্প ইমাম হিসেবে উপস্থিত থাকবেন শায়খুল হাদিস মাওলানা সৈয়দ ওয়াহীদুয্যামান।

রাষ্ট্রপতি, বিচারপতিগণ, মন্ত্রিপরিষদ সদস্যবর্গ, ঢাকায় নিয়োজিত মুসলিম বিশ্বের কূটনীতিকবৃন্দ জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করবেন। জাতীয় ঈদগাহে মহিলাদের জন্য আলাদা নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ব্যবস্থাপনায় জাতীয় ঈদগাহে প্রধান জামাত অনুষ্ঠানের সব প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন শনিবার দুপুরে জাতীয় ঈদগাহের সার্বিক প্রস্তুতি সরেজমিনে পর্যবেক্ষণ করেন।

রাষ্ট্রপতির শুভেচ্ছা

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, সন্ত্রাস ও জঙ্গিবাদ ইসলাম কখনো সমর্থন করে না। ইসলাম শান্তি ও সম্প্রীতির ধর্ম। এখানে হিংসা-বিদ্বেষ, হানাহানি, কূপমণ্ডুকতার কোনো স্থান নেই। পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে রোববার এক বাণীতে রাষ্ট্রপতি এ কথা বলেন।

আবদুল হামিদ বলেন, ইসলাম মানবিক মূল্যবোধ, পারস্পরিক সহাবস্থান, পরমত সহিষ্ণুতা, সাম্য, মৈত্রীসহ বিশ্বজনীন কল্যাণকে ধারণ করে। ইসলামের এই সুমহান বার্তা ও আদর্শ সবার মাঝে ছড়িয়ে দিতে হবে। ইসলামের মর্মার্থ ও অন্তর্নিহিত তাৎপর্য মানবতার মুক্তির দিশারি হিসেবে দিকে-দিকে ছড়িয়ে পড়ুক- এ প্রত্যাশা করি।

প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঈদ শান্তি, সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধের অনুপম শিক্ষা দেয়। তিনি বলেন, হিংসা ও হানাহানি ভুলে মানুষ সাম্য, মৈত্রী ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হয়। ঈদ ধনী-গরীব নির্বিশেষে সকলের জীবনে আনন্দের বার্তা বয়ে নিয়ে আসে। আগামীকাল পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে আজ রোববার দেয়া এক বাণীতে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

ওয়াই/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদের সকালে সুস্বাদু জর্দার ২ রেসিপি
X
Fresh