• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

জাতীয় ঈদগাহে ৫ হাজার নারীর নামাজের ব্যবস্থা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ জুন ২০১৭, ২৩:১৮

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে জাতীয় ঈদগাহ মাঠে নামাজ আদায়ের জন্য রাখা হয়েছে বিশাল ব্যবস্থা ও নিরাপত্তা। এখানের প্রধান জামাতে ৮৪ হাজার পুরুষ মুসল্লি অংশগ্রহণ করতে পারবেন। এছাড়া নামাজ আদায় করতে পারবেন ৫ হাজার নারী মুসল্লি। মাঠের দক্ষিণ-পশ্চিম কোণে রাখা হয়েছে এ ব্যবস্থা। হাইকোর্টের মাজার গেট দিয়েই ঈদগাহ মাঠে প্রবেশ করতে হবে নারী মুসল্লিদের। এছাড়া সবার সুবিধার্থে থাকছে কঠোর নিরাপত্তা বলয়।

পুরো ঈদগাহ মাঠের ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এ সংস্থার অতিরিক্ত প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা খন্দকার মিল্লাতুল ইসলাম জানান, এবারের ঈদ জামাত নির্বিঘ্ন রাখতে দুই লাখ ৭০ হাজার ২৭৭ দশমিক ৭৫ বর্গফুট বৃষ্টি সুরক্ষিত তেরপল লাগানো হয়েছে।

এছাড়া ৩১ হাজার ২৬৩ দশমিক ৬১ বর্গফুট সামিয়ানা, ১০০টি ফুলের টব, টিউবলাইট ৭০০টি, বড় ধরনের বৈদ্যুতিক বাতি ১০০টি, স্ট্যান্ড ফ্যান ১০০টি, সিলিং ফ্যান ৭০০টি, ৬০টি জায়নামাজ, প্রবেশপথে বাঁশ দিয়ে তৈরি ২ হাজার ২৯৬ দশমিক ২ ফুট লাইন, ৫৪০ বর্গফুট ডিজিটাল ব্যানার, ২টি ডিসপ্লে বোর্ড ও ভিআইপিদের জন্য ১০টি এয়ারকুলার রয়েছে। পর্যাপ্ত বিশুদ্ধ পানির ব্যবস্থা করবে ঢাকা ওয়াসা। এছাড়া বসানো হয়েছে বজ্রপাত নিরোধক উচ্চ ক্ষমতার একটি টাওয়ার।

সি/