• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

গোর-এ-শহীদ কি ছাড়িয়ে যাবে শোলাকিয়া ঈদগাহকে? (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট, দিনাজপুর

  ২৪ জুন ২০১৭, ২০:৫৫

দিনাজপুরে নবনির্মিত দেশের সবচেয়ে বড় ঈদগাহ গোর-এ-শহীদ ময়দান। প্রায় ৫ লাখ মুসল্লি একসঙ্গে নামাজ পড়তে পারবে এ ঈদগাহে।

এরই মধ্যে সেখানে দেশের সবচেয়ে দৈর্ঘ্য এবং উচ্চতা সম্পন্ন মিনার নির্মাণ করা হয়েছে। যার দৈর্ঘ্য ৫১৭ ফুট। মিনারটির মূল মেহেরাবের উচ্চতা ৫২ ফুট। যাতে রয়েছে ৫২টি গম্বুজ। এছাড়া রয়েছে ৩২টি দৃষ্টিনন্দন স্ক্রিন ও ৪টি প্রবেশ পথ।

দিনাজপুর জেলা পরিষদ এডিপির প্রায় ৩ কোটি ৮০ লাখ টাকা অর্থায়নে এই ঈদগাহ মাঠের মিনার নির্মাণ করেছে।

জেলা প্রশাসন বলছে, বাংলাদেশের কোনো জেলায় এত বড় ঈদগাহ মাঠসহ এত বিশাল সুদৃশ্য মিনার আর দ্বিতীয়টি নেই। একসময় এটি একটি স্থাপত্য হিসেবে প্রতিষ্ঠিত হবে এবং দেশ-বিদেশে থেকে মানুষ এখানে নামাজ আদায় করতে আসবেন।

দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম জানান, দিনাজপুরের সব মুসল্লি এখানে একসঙ্গে ঈদের নামাজ আদায় করতে উপস্থিত হন। তবে এটি হবে বাংলাদেশের মধ্যে সব থেকে বড় ঈদ জামাত।
দিনাজপুরের জেলা প্রশাসক মির খায়রুল আলম বলেন, এ ঈদগাহ মাঠে লাখো মানুষের নামাজ আদায়ের মধ্য দিয়ে মানুষের মধ্যে ভ্রাতৃত্ব বন্ধন আরো দৃঢ় হবে। এ ভাতৃত্ব দেশের রাজনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা নিশ্চিত করবে।

দিনাজপুর সদর আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম বললেন, এটি উপমহাদেশের সব চেয়ে বড় ঈদগাহ মিনার। এখানে একসঙ্গে প্রায় ৫ লাখ মানুষ নামাজ আদায় করতে পারবেন।

বর্তমানে দেশের সবচেয়ে বড় ঈদ জামাত হয় কিশোরগঞ্জের শোলাকিয়ায়। ১৮২৮ খ্রিস্টাব্দে প্রথম ঈদ জামাতে এখানে সোয়া লাখ লোক নামাজ আদায় করে। সে সোয়া লাখ কালক্রমে পরিবর্তন হয়ে ‘শোলাকিয়া’ হয়েছে।

তবে বর্তমানে শোলাকিয়ায় ২৬৫টি কাতারসহ ঈদগাহের আশপাশ মিলে আড়াই থেকে ৩ লাখ লোক নামাজ আদায় করেন।

এমসি/এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh