• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সিএনজির বিকল্প হিসেবে ‘অটোগ্যাস’ চালু হচ্ছে : নসরুল হামিদ

অনলাইন ডেস্ক
  ২২ জুন ২০১৭, ১৭:৫৯

সিএনজির বিকল্প হিসেবে ‘অটোগ্যাস’চালুসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। প্রাকৃতিক গ্যাসের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে এ পদক্ষেপ নেয়া হয়েছে। জানালেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি আজ (বৃহস্পতিবার) সংসদে সরকারি দলের সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, সরকার এ কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা ও সংশ্লিষ্ট নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য ‘তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (অটোগ্যাস) রিফুয়েলিং স্টেশন ও রূপান্তর ওয়ার্কশপ স্থাপন, পরিচালন এবং রক্ষণাবেক্ষণ নীতিমালা-২০১৬ প্রণয়ন করেছে।

নসরুল হামিদ বলেন, এছাড়া এলপি গ্যাস আমদানি, উৎপাদন, মজুদ, পরিবহন, টার্মিনাল স্থাপন, স্বয়ংক্রিয় যানে জ্বালানি (অটোগ্যাস) হিসেবে এলপি গ্যাস বিতরণ স্টেশন (রিফুয়েলিং স্টেশন) স্থাপন, স্বয়ংক্রিয় যানের যানের ইঞ্জিনকে এলপি গ্যাস দ্বারা চালানোর জন্য রূপান্তর কারখানা স্থাপনের মাধ্যমে এলপি গ্যাস বিতরণ ও বিপণন কার্যক্রম পরিচালনার জন্য ‘এলপি গ্যাস অপারেশনাল লাইসেন্সিং নীতিমালা-২০১৭’ প্রণয়ন করা হয়েছে।

তিনি বলেন, সরকার দেশী প্রাকৃতিক গ্যাসের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে বিদেশের ন্যায় দেশেও এলপিজি’কে জ্বালানি হিসেবে ব্যবহার করে অটোগ্যাস সার্ভিস স্টেশন ও ওয়ার্কশপ স্থাপনের অনুমতি দিয়েছে।

নসরুল হামিদ বলেন, সরকার বর্তমানে ৪টি প্রতিষ্ঠান ওরিয়ন, বেক্সিমকো, ওমেরা ও বসুন্ধরাকে অটোগ্যাস সার্ভিস স্টেশন স্থাপনের অনুমতি দিয়েছে। বেসরকারি আরো অনেক উদ্যোক্তা এ ব্যাপারে আগ্রহ প্রকাশ করছে।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh