close
ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর ২০১৭ | ০৪ কার্তিক ১৪২৪

বাড়লো না ঈদ ছুটি

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৯ জুন ২০১৭, ২১:১৩
আশা করা হয়েছিল এবারও ঈদের ছুটি বাড়বে। সরকারি কর্মকর্তা-কর্মচারিরা ছুটি ৩ দিন থেকে বাড়িয়ে ৬ দিন পাবেন। কিন্তু সে আশার গুড়ে বালি। বাড়ানো হয়নি ছুটি। ফলে ৩ দিনের ছুটি নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে তাদের।

সোমবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে সরকারি কর্মকর্তা-কর্মচারিদের ছুটি সংক্রান্ত প্রস্তাব উপস্থাপনের কথা ছিল। কিন্তু তা হয়নি।

বৈঠক শেষে এ বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, ছুটি বাড়ানোর বিষয়ে বৈঠকে কোনো আলোচনা হয়নি। ফলে আপাতত ঈদের সরকারি ছুটি ৩ দিনই থাকছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ৬ দিনের ছুটির প্রস্তাবটি অনুমোদন হলে আসছে ২৮ ও ২৯ জুন সরকারি ছুটি হতো। কিন্তু ২৮ জুন সংসদে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পাস হবার কথা রয়েছে। তাই এমন সময়ে বাড়তি ছুটির ব্যাপারে সিদ্ধান্ত নেয়নি সরকার।

গেলো ক’বছর ধরে ঈদের ছুটি বাড়ানো নিয়ে বিতর্ক চলছে। গেলো বছর ঈদের ছুটি বাড়িয়ে তা ফের সাপ্তাহিক ছুটি শনিবারের সঙ্গে সমন্বয় করা হয়। তখন অনেকেই বদলি ছুটির পরিবর্তে নৈমিত্তিক ছুটির সঙ্গে সরকারি ছুটি সমন্বয়ের তাগিদ দেন।

বিশ্বের অনেক দেশেই ধর্মীয় বা জাতীয় উৎসবে দীর্ঘ ছুটি দেয়ার রেওয়াজ রয়েছে। ঈদে ছুটি বাড়ানোর জন্য বিভিন্ন সময় পুলিশের পক্ষ থেকেও সরকারকে প্রস্তাব দেয়া হয়েছে।

তাদের যুক্তি হচ্ছে, মাত্র ৩ দিন ছুটি থাকায় একসঙ্গে প্রচুর লোক ঢাকা ও বিভিন্ন শহর থেকে গ্রামের উদ্দেশে রওনা হন। এতে তীব্র যানজটের সৃষ্টি হয়। এ সময় ঘরমুখো মানুষ নানা হয়রানির মুখে পড়েন।

কে/এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়