• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আবগারি শুল্কে ফি কমছে : অর্থমন্ত্রী (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ জুন ২০১৭, ১৫:৩৪

ব্যাংক আমানতের ফি’কে আবগারি শুল্ক বলা হচ্ছে, এটা মানানসই নাম নয়। এর নাম পরিবর্তন করে ইনকাম ট্যাক্সের আদলে নতুন নাম দেয়া হবে। এটা নিয়ে যখন এত কথা হচ্ছে, তখন বাজেট পাস করার সময় শুল্কের হার পরিবর্তন করা হবে। বললেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রোববার সচিবালয়ে রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বার্ষিক পারফরমেন্স চুক্তি (এপিএ) শেষে তিনি এসব কথা বলেন।

মুহিত বলেন, আবগারি শুল্ক বহু বছর ধরেই আছে। সবাই দিয়েও যাচ্ছেন। এবারের বাজেটে হারটা একটু বেড়েছে। তবে সুযোগও বেড়েছে। আগে ২০ হাজার টাকা থাকলেই দিতে হতো। এবার আমরা একেবারে এক লাখ টাকা পর্যন্ত ফ্রি করে দিয়েছি। তারপরও এটা নিয়ে বাজারে খুবই সমালোচনা হচ্ছে। বাজেটে সমালোচনার জন্য যখন বেশি কিছু খুঁজে পাওয়া যায় না, তখন তো কিছু বের করতে হয়। আমি ইতোমধ্যেই বলেছি যে বাজেট তো প্রস্তাব করা হয়েছে। এটা যখন পাস হবে তখন অনেক কিছুতে পরিবর্তন হয়। বিশেষ করে এ ধরনের রেট ৮০০ হলো না ৫০০ হলো এসব ক্ষেত্রে পরিবর্তন হবে। তবে শুল্ক প্রস্তাব কতটা কমবে তা চলতি মাসের ২৮ তারিখের ভেতর জানা যাবে।

টাকা পাচারের বন্ধের উদ্যোগ নিয়ে প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, কালো টাকা বাড়ছে বেশ কিছু আইন বা বিধির কারণে। তাই টাকা পাচার বন্ধে অর্থাৎ উৎস বন্ধে আইন বা বিধির সংস্কারসহ বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে সরকার।

অর্থমন্ত্রী আরও বলেন, বিভিন্ন এলাকায় জমি দাম সরকার নির্ধারণ করে দিয়েছে। কিন্তু সরকারের ঠিক করে দেয়া দামের চেয়ে অনেক বেশি দামে জমি কেনাবেচা হয়। কিন্তু রেজিস্ট্রি করা হয় সরকারের নির্ধারিত মূল্যে। তাই এলাকাভিত্তিক নির্ধারিত মূল্য তুলে দিয়ে বাজার-ভিত্তিক করে দেয়া হবে।

এমসি/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী : অর্থমন্ত্রী
সংকট থেকে ঘুরে দাঁড়াচ্ছে বাংলাদেশ : অর্থমন্ত্রী
অর্থনৈতিক সংকট কেটে গেছে : অর্থমন্ত্রী
ড. ইউনূসের গোমর ফাঁস করেছিলেন বিএনপির অর্থমন্ত্রী সাইফুর রহমান
X
Fresh