• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

হজযাত্রীদের খরচ সৌদিতে পাঠাতে বাংকগুলোকে নির্দেশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ জুন ২০১৭, ২২:১৯
ফাইল ছবি

সৌদি আরবে অবস্থানকালে বাংলাদেশি প্রতি হজযাত্রীর বিপরীতে বাড়িভাড়া, খাওয়া খরচ ও মুয়াল্লিম ফি বাবদ ৬ হাজার ৮৩০ সৌদি রিয়াল(বাংলাদেশি মুদ্রায় ১ লাখ ৫০ হাজার ২৬০ টাকা)সৌদি আরবে পাঠানোর বিষয়ে ব্যবস্থা নিতে ডিলার ব্যাংককে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব অনুমোদিত ডিলার ব্যাংকের কাছে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেন। সার্কুলারের সঙ্গে গেলো বৃহস্পতিবার ধর্ম মন্ত্রণালয়ের হজ্জ শাখা থেকে বাংলাদেশে ব্যাংকে পাঠানো একটি পত্র সংযুক্ত করা হয়।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগের উপ মহাব্যবস্থাপক মো. আব্দুল মান্নানের সই করা সার্কুলারে ২০১৭ সালে বেসরকারি ব্যবস্থাপনায় হজে গমনেচ্ছুদের সৌদি আরবে বাড়িভাড়ার চার হাজার ১৪১ সৌদি রিয়াল, খাওয়া খরচের ১ হাজার ৬০০ রিয়াল এবং মুয়াল্লিম ফির ১ হাজার ৮৯ রিয়ালসহ মোট ৬ হাজার ৮৩০ সৌদি রিয়াল ই পেমেন্ট সিস্টেমে সংশ্লিষ্ট এজেন্সির ব্যাংক হিসাব থেকে ইন্টারন্যাশনাল ব্যাংক অ্যাকাউন্ট নম্বরের(আইবিএএন)মাধ্যমে সৌদি আরব স্থানান্তরের ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়।

গেলো বৃহস্পতিবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সহকারি সচিব (হজ-২) বেগম হাসিনা শিরীন সই করা একটি চিঠি বাংলাদেশ ব্যাংকের গভর্নরের দপ্তরে পাঠানো হয়।

এবার বেসরকারি ব্যবস্থাপনা কার্যক্রম পরিচালনায় সরকার ৬৩৫টি হজ এজেন্সিকে অনুমোদন দিয়েছে। এ বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১৭ হাজার ১৯৮ জন।

তবে হজের নামে সৌদি আরবে মানবপাচারের অভিযোগে বাংলাদেশি হজ এজেন্সি এসবি আগা অ্যান্ড কোম্পানিকে (লাইসেন্স নং-১২৪) সৌদি আরবে স্থায়ীভাবে নিষিদ্ধ করা হয়েছে। সৌদি আরবের জেদ্দার বাংলাদেশ হজ অফিস থেকে এ বিষয়ে একটি আদেশ গেলো বৃহস্পতিবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh